X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রুবলে রুশ গ্যাস কিনতে রাজি জার্মানি ও ইতালি: রয়টার্স

বিদেশ ডেস্ক
২১ মে ২০২২, ২১:১৮আপডেট : ২১ মে ২০২২, ২৩:১৬

রাশিয়ার কাছ থেকে কেনা গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে রাজি হয়েছে জার্মানি ও ইতালি। দেশ দুটি তাদের কোম্পানিকে রুবলে অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর সঙ্গে আলোচনার পর রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন না করে রুবলে রুশ গ্যাস কেনার এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

বিদেশি ক্রেতাদের রুবলে গ্যাসের মূল্য পরিশোধে রাশিয়ার দাবি ইইউতে বিভেদের জন্ম দিয়েছে। ইউক্রেনে যুদ্ধের কারণে মস্কোর বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার ক্ষেত্রেও এটি বাধা হয়ে দাঁড়িয়েছে।

পোল্যান্ড, বুলগেরিয়া ও ফিনল্যান্ড মস্কোর দাবি মেনে অস্বীকৃতি জানিয়েছে। ইইউ’র অপর সদস্য রাষ্ট্রগুলো রুশ তেল আমদানি বন্ধে কঠোর অবস্থান নেয়নি।

ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে দুটি সেট নির্দেশনা দেওয়া হয়েছে। এতে নিষেধাজ্ঞা লঙ্ঘন না করে রুশ তেল কেনার সুযোগ রয়েছে বলে মনে করা হচ্ছে।

ব্রাসেলসে ইইউ সদস্য রাষ্ট্রের কয়েকজন কূটনীতিক জানান, তারা মনে করেন এই পরামর্শ ইচ্ছাকৃতভাবে অস্পষ্ট রাখা হয়েছে যাতে করে রুবলে অ্যাকাউন্ট খুলে রুশ গ্যাস কেনা অব্যাহত রাখা যায়।

এক কুটনীতিক বলেন, কেউ ভাবতে পারে এর ফলে স্বাভাবিক বাণিজ্যের দরজা উন্মুক্ত রয়েছে। যদি কয়েকটি দেশের কোম্পানিগুলো রুবলে অ্যাকাউন্ট চালু করে এবং অন্যরা না করে তাহলে রাশিয়ার বিরুদ্ধে ইইউ’র ঐক্য বিনষ্ট হতে পারে।

কমিশনের পরামর্শগুলোকে ইঙ্গিত করে দ্বিতীয় আরেক কূটনীতিক বলেন, তাদের কিছু মাত্রায় সৃজনশীল অস্পষ্টতা তৈরি করা প্রয়োজন ছিল। এই সৃজনশীল অস্পষ্টতা তৈরির লক্ষ্য হলো বিভিন্ন ব্যাখ্যার জন্য যথেষ্ট সুযোগ রাখা।

দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, জার্মান গ্যাস আমদানিকারকদের সরকারের পক্ষ থেকে রুবলে অ্যাকাউন্ট খোলার কথা বরা হয়েছে। যাতে করে নিষেধাজ্ঞা লঙ্ঘন না করে রুশ গ্যাসের মূল্য পরিশোধ করা যায়। এক্ষেত্রে গ্যাজপ্রম ব্যাংকে মূল্য পরিশোধ করা হবে। ফলে এই অর্থ পরিশোধ রুশ মুদ্রায় হবে না।

সূত্রটি আরও জানায়, ইউরোপে রুশ গ্যাসের বৃহত্তম আমদানিকারক দেশ জার্মানি। এই বিষয়ে ইইউ’র সঙ্গে নিবিড় যোগাযোগ রেখে চলেছে।

ইতালির এক সিনিয়র সরকারি সূত্র জানায়, দেশটির পক্ষ থেকেও ইউরোপীয় কমিশনের সঙ্গে কথা বলা হয়েছে এবং কীভাবে বৈধ পথে রুশ গ্যাস আমদানি করা যাবে তা সম্পর্কে ধারণা পেয়েছে।

সূত্রটি জানায়, মঙ্গলবার ইতালির জ্বালানি কোম্পানি এনি দুটি অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া শুরু করেছে। এর একটি হবে ইউরোতে ও অপরটি রুবলে।

সূত্র মতে, ইউরোপীয় কমিশনের জ্বালানি শাখার অবস্থানের সঙ্গে সঙ্গতিপূর্ণ এই সিদ্ধান্ত।

এক লিখিত নির্দেশনায় ইইউ জানিয়েছে, বিভিন্ন কোম্পানি নিষেধাজ্ঞা লঙ্ঘন না করে রুশ গ্যাস কিনতে পারে যদি তারা বিদ্যমান চুক্তিতে উল্লেখিত মুদ্রায় মূল্য পরিশোধ করে এবং ঘোষণা দেয় যে, এটি চুক্তিগত বাধ্যবাধকতা।

গ্যাজপ্রমের সঙ্গে বেশিরভাগ ইইউ কোম্পানির চুক্তি ইউরো অথবা ডলারে।

নির্দেশনায় এটি স্পষ্টভাবে বলা হয়নি যে, রাশিয়ান মুদ্রায় রূপান্তরিত অর্থ পরিশোধের জন্য রুবেল অ্যাকাউন্ট খোলা ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার লঙ্ঘন হবে।

অক্সফোর্ড ইন্সটিটিউট ফর এনার্জি স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো কাটতা ইয়াফিমাভা জানান, রুবলে অ্যাকাউন্ট খোলায় নিষেধাজ্ঞা লঙ্ঘন হবে কোনও আইনি ভিত্তি নেই। নির্দেশনায় এমন কিছু লিখিত নেই যা ক্রেতাদের এমন অ্যাকাউন্ট খুলতে বাধা দেয়। ইউরোপীয় কমিশনের মৌখিক বক্তব্য ধোঁয়াশা তৈরি করেছে। ফলে লিখিত নির্দেশনাই গুরুত্বপূর্ণ।

ইইউ’র ২৭ সদস্য রাষ্ট্রের অনুমোদিত নিষেধাজ্ঞা বাস্তবায়নে দেশগুলোর সরকার বাধ্য। এই নিষেধাজ্ঞা লঙ্ঘন হলে ব্রাসেলস সরকারগুলোর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে পারবে।

রুবলে অ্যাকাউন্ট খোলা যাবে কি যাবে না তা সম্পর্কে ইইউ’র কাছে স্পষ্ট পরামর্শ দাবি করেছে পোল্যান্ড। নেদারল্যান্ডসের অর্থ বিষয়ক মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, তার দেশও ইইউ’র স্পষ্ট অবস্থানের পক্ষে ওকালতি করছে।

 

/এএ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না