X
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২
২০ অগ্রহায়ণ ১৪২৯

সত্যি না ধাপ্পা? পুতিনের পারমাণবিক হুমকি নিয়ে কেন উদ্বিগ্ন পশ্চিমারা

আন্তর্জাতিক ডেস্ক
২৮ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৬আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৯:২১

রাশিয়াকে রক্ষায় এবং ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের যে হুমকি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তাতে একটি জরুরি প্রশ্নের জন্ম দিয়েছে: সাবেক এই কেজিবি গুপ্তচর কি ধাপ্পা দিচ্ছেন?  

পুতিন সতর্ক করে বলেছেন, এটি কোনও ধাপ্পা নয়। পশ্চিমা রাজনীতিক, কূটনীতিক ও পারমাণবিক অস্ত্র বিশেষজ্ঞরা এই বিষয়ে বিভক্ত। কয়েকজন বলছেন, ইউক্রেনে সামরিক ব্যর্থতা আড়াল, নিজের প্রেসিডেন্সি রক্ষা এবং পশ্চিমাদের আতঙ্কিত বা কিয়েভকে আত্মসমর্পণের পথে নিয়ে যেতে ভয় দেখাতে পুতিন একটি বা ছোট আকারের ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারেন।

পুতিনের হুমকির পর তার এক ঘনিষ্ঠ মিত্র ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের সুনির্দিষ্ট হুমকি দিয়েছেন। এর অর্থ হলো ইউক্রেনে দখলকৃত চারটি অঞ্চলকে রাশিয়ায় একীভূত করার পর যুদ্ধের তীব্রতা বাড়ানোর বিষয়টি বিবেচনা করছে ক্রেমলিন।

৪ অক্টোবর রাশিয়ার পার্লামেন্ট ইউক্রেনের দখলকৃত চারটি ভূখণ্ডকে নিজেদের বলে স্বীকৃতি দিতে পারে। যখন এই ঘোষণা দেওয়া হবে তখন নিজেদের ভূখণ্ড গুরুতর হুমকির মুখে রয়েছে বলে সম্ভাব্য রক্ষণাত্মক হামলা চালানোর বিষয়ে মস্কোর দৃষ্টিভঙ্গি স্পষ্ট হতে পারে।  

আরও পড়ুন: ইউক্রেনে পারমাণবিক হামলা নিয়ে যা বললেন পুতিন মিত্র

পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার যে ধারা চলে আসছে তা ভেঙে ফেলার দিকে গেলে রাশিয়ার মরিয়া মনোভাবের ইঙ্গিত তুলে ধরবে। ফলে পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন কিনা তা শেষ পর্যন্ত নির্ভর করছে তিনি এই সংঘাতে নিজেকে কতটা কোণঠাসা মনে করেন তার ওপর। এখন পর্যন্ত চলমান সংঘাতে নিজেকে পরাজিত মনে করছে না সাবেক এই পরাশক্তি।

বিশ্বের একটি বৃহত্তম পারমাণবিক অস্ত্রভাণ্ডার নিয়ন্ত্রণ করেন পুতিন। এরমধ্যে রয়েছে নতুন প্রজন্মের হাইপারসনিক অস্ত্র এবং পশ্চিমাদের তুলনায় দশগুণ বেশি ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র। যুক্তরাষ্ট্র ও ন্যাটো সামরিক জোটের মিত্ররা পুতিনের এই হুমকিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

রাশিয়ায় দায়িত্ব পালন করা সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত টনি ব্রেন্টন আগস্টে পুতিনের হুমকির আগে বলেছিলেন, যদি রাশিয়া যুদ্ধে হারের দিকে যায় এবং খুব খারাপভাবে হেরে যায় এবং পুতিনের পতন বা পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনও একটি বেছে নিতে হয়, তাহলে তারা পারমাণবিক অস্ত্র ব্যবহারের পথ বেছে নিতে পারে।

পারমাণবিক বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়ে উদ্বেগ বাড়িয়েছেন পুতিন। ছবি: রয়টার্স

নিজের সর্বশেষ মন্তব্যে পুতিন নির্দিষ্টভাবে পশ্চিমাদের সতর্ক করে বলেছেন, রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় সম্ভাব্য সব উপায় অবলম্বন করবেন তিনি। একই সঙ্গে তিনি অভিযোগ করেছেন, পশ্চিমারা রাশিয়ার ওপর সম্ভাব্য পারমাণবিক হামলার কথা বিবেচনা করছে।

পুতিন বলেছেন, এটি কোনও ধাপ্পা নয়। যারা আমাদের পারমাণবিক অস্ত্র দিয়ে ব্ল্যাকমেইল করার চেষ্টা করবে, তাদের মনে রাখা উচিত পরিস্থিতি বদলে যেতে পারে এবং তা তাদের দিকে মোড় নিতে পারে।

অতীতের পারমাণবিক হুমকির তুলনায় ক্রেমলিনের এবারের বাগাড়ম্বর অনেক ভিন্ন। প্রয়াত সোভিয়েত নেতা নিকিতা ক্রুশ্চেভ ১৯৬২ সালে কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের সময় বিশ্বকে পারমাণবিক যুদ্ধের কিনারায় নিয়ে গেছিলেন।

রবিবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিব্যান বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ‘ব্যাপক গুরুত্বের’ সঙ্গে নিচ্ছে পুতিনের মন্তব্য। তিনি মস্কোর প্রতি পাল্টা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে রাশিয়াকে বিপর্যয়কর পরিণতির মুখে পড়তে হবে।

আরও পড়ুন: রাশিয়ার পারমাণবিক অস্ত্রের সংখ্যা কত?

এখন পর্যন্ত ওয়াশিংটন ইউক্রেনে রাশিয়ার পারমাণবিক হামলার পর সম্ভাব্য পাল্টা পদক্ষেপ সম্পর্কে কিছু স্পষ্ট করেনি। কিন্তু একটি পারমাণবিক অস্ত্র নিক্ষেপের ঘটনা পারমাণবিক উত্তেজনা বাড়িয়ে দেবে। এ কারণে বেশিরভাগ বিশেষজ্ঞ মনে করেন, পারমাণবিক হামলার চেয়ে প্রচলিত অস্ত্রে রাশিয়ার সামরিক অবস্থানে যুক্তরাষ্ট্রের বড় ধরনের আক্রমণের সম্ভাবনাই বেশি।  

পারমাণবিক হামলার দিকে পুতিন এগিয়ে যাচ্ছেন কিনা জানতে চাইলে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান উইলিয়াম বার্নস মঙ্গলবার বলেছেন, সবকিছু ঝুঁকিতে থাকায় আমাদের পুতিনের এমন হুমকিকে গুরুত্বের সঙ্গে নিতে হবে।

যদিও তিনি বলেছেন, খুব শিগগিরই পুতিন ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র ব্যবহারের দিকে এগিয়ে যাচ্ছেন বলে মার্কিন গোয়েন্দা সংস্থার কাছে কোনও বাস্তবিক প্রমাণ নেই।

 

পারমাণবিক হামলা

পুতিন যদি ইউক্রেনে পারমাণবিক হামলার নির্দেশ দেন তাহলে তা হবে ১৯৪৫ সালের আগস্টের পর প্রথমবার পারমাণবিক অস্ত্রের ব্যবহার। ওই সময় জাপানের দুটি শহর হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা ফেলেছিল যুক্তরাষ্ট্র।

তাত্ত্বিকভাবে সমুদ্র, বিমান বা স্থল থেকে স্বল্পপাল্লার ও কম শক্তিশালী পারমাণবিক অস্ত্র ইউক্রেনীয় সামরিক স্থাপনায় চালানো সম্ভব। তবে এমন হামলার কার্যকারিতা নিয়ে সামরিক বিশেষজ্ঞদের মধ্যে বিতর্ক রয়েছে।

তাদের মতে, আরেকটি উপায় হলো পুতিন প্রত্যন্ত ও জনবসতিহীন এলাকা বা কৃষ্ণসাগরের মতো এলাকায় এমন অস্ত্র নিক্ষেপ করতে পারেন। এতে তার অভিপ্রায়ের শীতল প্রদর্শনী হবে।

রাশিয়ার ছোট একটি ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র ব্যবহারের তেজস্ক্রিয়তা ছড়াতে পারে এক কিলোমিটারের মতো। কিন্তু এমন হামলার মনস্তাত্ত্বিক এবং ভূ-রাজনৈতিক প্রভাব অনুভূত হবে সারা বিশ্বে।

কলম্বিয়া ইউনিভার্সিটির যুদ্ধ ও শান্তি অধ্যয়নের অধ্যাপক রিচার্ড কে. বেটস বলেন, পুতিন বড় ধরনের বাজি খেলছেন। আমাকে যদি বাজি ধরতে হয় তাহলে পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার পক্ষে অনুপাত হবে ৩:২। কিন্তু এটিও খুব ভালো নয়।

ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্ট-এর মতে, রাশিয়ার কাছে ৫ হাজার ৯৭৭টি পারমাণবিক ওয়ারহেড রয়েছে

 

নজরদারি

রাশিয়ার পারমাণবিক অস্ত্রভাণ্ডারে নিবিড় নজর রেখেছে যুক্তরাষ্ট্র। শনিবারের বিমান চলাচলের তথ্যে দেখা গেছে, যুক্তরাষ্ট্র রুশ সীমান্তের কাছে দুটি আরএস-১৩৫এস কোবরা বল গোয়েন্দা বিমান মোতায়েন করেছে।  

কিংস কলেজ লন্ডনের যুদ্ধ অধ্যয়ন-এর ইমেরিটাস অধ্যাপক লরেন্স ফ্রিডম্যান বলেছেন, এই মুহূর্তে রাশিয়া পারমাণবিক হামলার প্রস্তুতি নিচ্ছে বলে কোনও ইঙ্গিত নেই। রাশিয়া এমন কিছু করলে যুক্তরাষ্ট্র দ্রুতই জেনে যাবে।

কিন্তু তিনি বলছেন, পুতিনের পারমাণবিক হুমকির বিষয়ে আত্মতুষ্টিতে থাকা ভুল হবে। তবে তিনি মনে করেন না, নতুন দখলকৃত ভূখণ্ড রক্ষায় পুতিনকে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে হবে।

আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সব খবর

ফ্রিডম্যান বলেন, ১৯৪৫ সাল থেকে যে অস্ত্র ব্যবহার করা হচ্ছে না, ইউক্রেনের অল্প ভূখণ্ডের জন্য পারমাণবিক যুদ্ধ শুরু করার বিষয়টি আমার কাছে খুব যৌক্তিক মনে হয় না। এমনকি ইউক্রেনও বলেছে, তারা এই ভূখণ্ডের জন্য লড়াই বন্ধ করবে না। এমনকি যুদ্ধ বন্ধ হলেও এই ভূখণ্ডগুলো পরিচালনা তার জন্য কঠিন হবে।

তিনি আরও বলেন, এমন পরিস্থিতিতে পারমাণবিক অস্ত্র ব্যবহারের অযৌক্তিকতার বিচারে এই হুমকিতে জোর দেওয়ার কারণ হতে পারে পুতিনের মরিয়া আবেগের বহিঃপ্রকাশ, যে পরিস্থিতিতে তিনি নিজেকে হুমকিতে আছেন বলে মনে করছেন।  

কলম্বিয়া ইউনিভার্সিটির বেটস বলেন, পুতিন যে চাপে রয়েছে তা দৃশ্যমান। হয়তো তিনি ভাবছেন কীভাবে একটি ছোট আকারের পারমাণবিক অস্ত্র ব্যবহার করে পরিস্থিতির বদল ঘটানো যায়।

 

অস্তিত্বের লড়াই

পুতিন বলছেন, উদ্ধত পশ্চিমাদের হাতে ইউক্রেনে বছরের পর বছর ধরে নাকাল হওয়ার পর রাশিয়া নিজের অস্তিত্বের জন্য লড়াই করছে। পশ্চিমারা সাবেক এই পরাশক্তিতে ধ্বংস করতে চায়। তিনি বলেন, নিজেদের রাশিয়াবিরোধী আগ্রাসী নীতির মাধ্যমে পশ্চিমারা সব সীমা অতিক্রম করেছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর এখন পর্যন্ত কয়েক হাজার সামরিক ও বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে দেখা দিয়েছে মূল্যস্ফীতি এবং শীতল যুদ্ধের পর পশ্চিমাদের সঙ্গে সবচেয়ে ঝুঁকিপূর্ণ মুখোমুখি অবস্থায় রয়েছে রাশিয়া।

আক্রমণের সাত মাস পর পুতিনের সেনাবাহিনী ইউক্রেনীয় সেনাদের পাল্টা আক্রমণের মুখোমুখি হচ্ছে। ইউক্রেনীয় সেনাদের অস্ত্র ও প্রশিক্ষণ দিয়েছে ও দিচ্ছে পশ্চিমা দেশগুলো।

বেটস বলছেন, রণক্ষেত্রে ইউক্রেন যত সাফল্য পেতে থাকবে পুতিনের পারমাণবিক অস্ত্রের শরণাপন্ন হওয়ার ঝুঁকি তত বাড়বে।

রাশিয়ার পারমাণবিক নীতি অনুসারে, প্রচলিত অস্ত্রে রাশিয়াকে আক্রমণের পর রাষ্ট্রের অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিক হামলা চালানোর অনুমোদন রয়েছে।

ক্রেমলিনের যুদ্ধবাজরা বলে আসছেন, পশ্চিমারা পুতিনকে উৎখাতের চেষ্টা করছে। ১৯৯৯ সাল থেকে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন তিনি।

মার্চ মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, ‘পুতিন ক্ষমতায় থাকতে পারেন না’। তবে তার এই কথার ব্যাখ্যা দিতে গিয়ে হোয়াইট হাউজ বলেছে, বাইডেন তুলে ধরতে চেয়েছেন ইউক্রেনের মতো গণতান্ত্রিক দেশগুলোর সংঘাতের প্রস্তুতি নেওয়া উচিত। তিনি রাশিয়ার ক্ষমতায় পরিবর্তন সমর্থন করছেন না।

মে মাসে বাইডেন বলেছেন, পুতিন যে যুদ্ধ থেকে বেরিয়ে আসার উপায় খুঁজে পাচ্ছেন না, তা নিয়ে কাজ করার চেষ্টা করছেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এর আগে রাশিয়ার পারমাণবিক হুমকিকে উড়িয়ে দিয়েছিলেন। কিন্তু রবিবার তিনিও বলছেন, পুতিন হয়তো সত্যি পারমাণবিক হামলা চালাতে পারেন।

জেলেনস্কি বলেন, ‘দেখুন, হয়তো আগে এটি ছিল ধাপ্পা। কিন্তু এখন তা বাস্তবতা হতে পারে’।

রয়টার্স অবলম্বনে

/এএ/এমওএফ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
৩০ নভেম্বর ২০২২, ২০:৪৫
২৭ নভেম্বর ২০২২, ১০:০৪
২১ নভেম্বর ২০২২, ২১:০২
মামলা নিষ্পত্তিতে জামালপুরের বিচারক জুলফিকার আলীর রেকর্ড
মামলা নিষ্পত্তিতে জামালপুরের বিচারক জুলফিকার আলীর রেকর্ড
পটুয়াখালীতে সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলা, আটক ২
পটুয়াখালীতে সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলা, আটক ২
শিবচরে দাদন চোকদার হত্যা: আরও দুই অভিযুক্ত গ্রেফতার
শিবচরে দাদন চোকদার হত্যা: আরও দুই অভিযুক্ত গ্রেফতার
সেনেগালকে গুঁড়িয়ে শেষ আটে ইংল্যান্ড
সেনেগালকে গুঁড়িয়ে শেষ আটে ইংল্যান্ড
সর্বাধিক পঠিত
১১ মাসে নাগরিকত্ব ছাড়লেন ৪০১ বাংলাদেশি
১১ মাসে নাগরিকত্ব ছাড়লেন ৪০১ বাংলাদেশি
আজ অব্দি শাকিব খানের কাছ থেকে আর্থিক সহায়তা নিইনি: বুবলী
আজ অব্দি শাকিব খানের কাছ থেকে আর্থিক সহায়তা নিইনি: বুবলী
‘ঘটনার পেছনের ঘটনা’ জেনে ফারিণের দুঃখপ্রকাশ
‘ঘটনার পেছনের ঘটনা’ জেনে ফারিণের দুঃখপ্রকাশ
কাতার থেকে অভিযোগ, শাহজালালে ধরা
কাতার থেকে অভিযোগ, শাহজালালে ধরা
শাকিব-অপুর সংসার নিয়ে মুখ খুললেন বুবলী (ভিডিও)
শাকিব-অপুর সংসার নিয়ে মুখ খুললেন বুবলী (ভিডিও)