X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বাখমুতে কঠিন পরীক্ষার সামনে রুশবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
১১ ফেব্রুয়ারি ২০২৩, ২০:২০আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২০

যুদ্ধে টিকে থাকতে রাশিয়াকে অবশ্যই ইউক্রেনীয় শহর বাখমুত দখল করতে হবে বলে জানিয়েছেন টাকার বিনিময়ে পুতিনের হয়ে লড়াই করা ভাড়াটে যোদ্ধা গোষ্ঠী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। তিনি ইঙ্গিত দিয়েছেন শহরটির দখল নেওয়া খুব সহজ হবে না। ইউক্রেনীয় কর্মকর্তা ও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাশিয়া ইতোমধ্যে হামলা শুরু করেছে। কিন্তু তাদের অগ্রগতি খুব সামান্য এবং অস্ত্র ও সরঞ্জামের অভাব রয়েছে। এমন ইঙ্গিত পাওয়া গেছে ব্রিটেনের গোয়েন্দা তথ্যেও। 

রুশ এক সামরিক সংবাদদাতার সঙ্গে শুক্রবার বিশেষ সাক্ষাৎকারে ইয়েভজেনি প্রিগোজিন বলেন, ‘ইউক্রেনের পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ পেতে রাশিয়াকে স্পষ্ট লক্ষ্য নির্ধারণ করতে হবে। মানে, ওই অঞ্চলে রুশ সেনা উপস্থিতি বাড়াতে হবে অথবা আরও ইউক্রেনীয় এলাকার দখল নিতে হবে। এ পরিকল্পনা বাস্তবায়নের গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে বাখমুত দখল।

তিনি আরও বলেন, বাখমুত দখল ছাড়া উপায় নেই। শহরটির দখল পেলে আমাদের সেনারা স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারবে।

ভিডিও সাক্ষাৎকারে প্রিগোজিন বলেছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস পুরোপুরি দখল করতে রাশিয়ার দেড় থেকে দুই বছর সময় লাগতে পারে। ডিনিপার নদীর পূর্ব দিকে বিস্তৃত ভূখণ্ড যদি দখলের সিদ্ধান্ত নেয় মস্কো তাহলে যুদ্ধ তিন বছর পর্যন্ত গড়াতে পারে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী দেশ ইউক্রেনে আক্রমণ চালায় রাশিয়া। সেনাবাহিনীর সঙ্গে আক্রমণে অংশ নিচ্ছে ওয়াগনার গ্রুপের যোদ্ধারা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যবসায়ী ইয়েভজেনি প্রিগোজিনের নিয়ন্ত্রণাধীন ওয়াগনার গ্রুপের প্রায় ৫০ হাজার যোদ্ধা ইউক্রেনে লড়াই করছে। এদের অন্তত ৮০ শতাংশকে রাশিয়ার কারাগার থেকে নিয়োগ দেওয়া হয়েছে।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ওয়াগনার

বলা হচ্ছে, ইউক্রেন যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ওয়াগনার। কয়েক মাসের শক্ত প্রতিরোধ গুড়িয়ে গত মাসে বাখমুতের পাশের সোলেদার শহর দখল করে প্রিগোজিনের দল। যদিও সংগঠনটির বিরুদ্ধে ব্যাপকভাবে নৃশংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র।

বাখমুত প্রশ্নে সাক্ষাৎকারে প্রিগোজিন বলেন, ‘শহরটি দখলের খুব কাছাকাছি পৌঁছে গেছি আমরা, এমনটি বলার সময় এখনও আসেনি। ইউক্রেনীয় সেনারা দারুণ প্রশিক্ষিত। যে কোনও বড় শহরের মতো  এটিকেও পুরোপুরি দখল করা অসম্ভব। তারপরও আমরা ভালোই এগোচ্ছি।’

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ওয়াগনার বাহিনী মঙ্গলবার থেকে বাখমুতের উত্তরে ২ থেকে ৩ কি.মি (১ থেকে ২ মাইল) এগিয়েছে বলে ধারণা করা হচ্ছে। রুশ ভাড়াটে যোদ্ধারা এখন বাখমুতের প্রধান পশ্চিম প্রবেশ পথকে টার্গেট করছে বলেও জানিয়েছে লন্ডন।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকেও এমন কিছুর ইঙ্গিত দেওয়া হচ্ছে। রাশিয়া সম্ভবত সামনের সপ্তাহগুলোয় হামলার পরিকল্পনা করছে বলে ধারণা করছেন মন্ত্রণালয়ের প্রধান গোয়েন্দা অধিদপ্তরের প্রতিনিধি আন্দ্রি চেরনিয়াক। তার ভাষ্য,পুতিনের সেনারা ইউক্রেনের প্রতিরক্ষায় দুর্বলতা খুঁজে বের করার চেষ্টা করছে।

ইউক্রেনীয় সেনাবাহিনীর তথ্য তুলে ধরে তিনি দাবি করেছেন, রুশবাহিনীর বড় ধরনের আক্রমণের মতো পর্যাপ্ত সামরিক সরঞ্জাম ও নির্ভুল আঘাতে সক্ষম ক্ষেপণাস্ত্রের ঘাটতি রয়েছে। ইতোমধ্যে রাশিয়া নির্ভুল আঘাতে সক্ষম ক্ষেপণাস্ত্রের ৮০ শতাংশ ব্যবহার করে ফেলেছে। এমন অস্ত্র উৎপাদনের চেষ্টা করলেও সফল হয়নি মস্কো।

রুশবাহিনী কঠিন প্রতিরোধের মুখে পড়তে পারে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক উইলিয়াম রেনো। তিনি বলেন, ‘আমার মনে হয় রাশিয়া ইতোমধ্যে কয়েকটি ধাপে হামলা শুরু করেছে। তবে তাদের উল্লেখযোগ্য অগ্রগতির সক্ষমতার অভাব রয়েছে। অন্যদিকে, ইউক্রেনীয় প্রতিরক্ষামূলক অবস্থানগুলো বেশ কার্যকর।

সূত্র: আল জাজিরা, নিউজউইক

 

/এসপি/এএ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা