X
সোমবার, ১৩ মে ২০২৪
৩০ বৈশাখ ১৪৩১

শান্তিপূর্ণ মহাসমাবেশে ‘জামায়াত আতঙ্ক’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ অক্টোবর ২০২৩, ০০:০৫আপডেট : ২৮ অক্টোবর ২০২৩, ০০:০৫

শনিবার (২৮ অক্টোবর) ঢাকায় সমাবেশের ডাক দিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি উভয় দলই রাজধানীর রাজপথ দখলে রাখতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। একই সময়ে দেড় কিলোমিটার দূরত্বের মধ্যে দুই দলের মহাসমাবেশকে কেন্দ্র করে রাজনীতিতেও টানটান উত্তেজনা বিরাজ করছে।

অবশ্য দুই দল থেকেই জানানো হয়েছে, তারা শান্তিপূর্ণভাবে সমাবেশ সফল করতে চায়। তবে একই দিনে পূর্বানুমতি ছাড়া রাজধানীতে জামায়াতে ইসলামীর সমাবেশে ঘোষণায় জনমনে শঙ্কা তৈরি হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নির্দেশ অমান্য করে জামায়াত কর্মসূচি পালন করতে গেলে পরিস্থিতি কোন দিকে গড়াবে, সেই প্রশ্ন সামনে এসেছে।

সব মিলিয়ে ২০২৩ সালের ২৮ অক্টোবর শান্তিপূর্ণ থাকবে নাকি ২০০৬ সালের ২৮ অক্টোবরের মতো সহিংসতায় রূপ নেবে, এ নিয়ে জনমনে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে।

সরকার পতনের এক দফা দাবি আদায়ে শনিবার ঢাকার নয়াপল্টনে মহাসমাবেশের ডাক দিয়েছে রাজনীতির মাঠের প্রধান বিরোধী দল বিএনপি। একই দিনে ক্ষমতাসীন দলও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ ফটকে শান্তি সমাবেশের কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। শর্তসাপেক্ষে দুই দলই ইতোমধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অনুমতি পেয়েছে। অবশ্য ডিএমপির পক্ষ থেকে আওয়ামী লীগ-বিএনপি দুই দলকেই নতুন কোনও ভেন্যু পছন্দের জন্য চিঠি দিলেও উভয়ের অনঢ় অবস্থানে তাদের প্রত্যাশিত স্পটেই সমাবেশের অনুমতি দিয়েছে ডিএমপি।

তবে একই দিনে আদালতের আদেশে নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামী রাজধানীর প্রাণকেন্দ্র মতিঝিলের শাপলা চত্বরে সমাবেশের অনুমতি চাইলেও তাতে পুলিশের সায় মেলেনি।

শনিবারের সমাবেশকে সফল করতে দুই দলই ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। আওয়ামী লীগ চায় বড় শোডাউন করে রাজধানীতে নিজেদের শক্ত অবস্থান জানান দিতে। এদিন রাজনীতির মাঠ নিজেদের দখলে রাখতে। এ লক্ষ্যে দলটির কেন্দ্রীয় নেতারা ঢাকা মহানগরের দুটি শাখাসহ আশপাশের জেলা নেতাদের পাশাপাশি সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে একাধিক প্রস্তুতি সভা করেছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে সমাবেশ ছাড়াও প্রতিটি থানা-ওয়ার্ডে সতর্ক অবস্থায় থাকবে তারা। এর বাইরে রাজধানীর প্রবেশপথসহ গুরুত্বপূর্ণ স্থানে বসানো হবে সতর্ক পাহারা। প্রতিটি পাড়া-মহল্লার মোড়ে এবং গুরুত্বপূর্ণ সড়কে সকাল থেকে অবস্থান করবেন আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এর সঙ্গে দলীয় সংসদ সদস্য ও কাউন্সিলরাও তাদের অনুসারীদের নিয়ে মাঠে অবস্থান নেবেন।

আওয়ামী লীগ নেতাদের আশঙ্কা, ওই দিন বড় ধরনের অঘটন ঘটাতে পারে বিএনপি। সেই বিষয়টি মাথায় রেখেই কৌশল সাজিয়েছে তারা। দলটির দলগত অবস্থান সহিংসতায় না জড়িয়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালন হলেও বিরোধী পক্ষের থেকে কোনও আঘাত এলে তার পাল্টা জবাব দেওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছে। বিএনপি যদি অবস্থান কর্মসূচির মতো বসে পড়ে, তাহলে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা তাদের প্রতিহত করবে। এ জন্য নগর আওয়ামী লীগের সঙ্গে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ করবে বিএনপি। সমাবেশে বড় ধরনের জমায়েতের প্রস্তুতি নিচ্ছে দলটি। এ জন্য সারা দেশের নেতাকর্মীদের তিন দিন আগেই ঢাকায় আসতে বলা হয়েছে। অতীতের অভিজ্ঞতায় কর্মসূচির দিন রাজধানীতে প্রবেশের যানবাহন বন্ধ হতে পারে এমন আশঙ্কা থেকেই আগেভাগে ঢাকায় প্রবেশের এই নির্দেশনা দিয়েছে দলটি। অবশ্য দলটি বড় ধরনের শোডাউন করার পরিকল্পনা নিয়েও কোনও ধরনের সংঘাতে জড়াতে চায় না। যে কারণে সতর্ক থেকে শান্তিপূর্ণভাবে কর্মসূচি সফলের জন্য সব পর্যায়ের নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছেন দলের শীর্ষ নেতারা।

তবে মহাসমাবেশকে ঘিরে বিএনপি রাজধানীতে অনির্দিষ্টকালের জন্য অবস্থানের মতো কর্মসূচি দিতে পারে বলে গুজব থাকলেও, দলটির একাধিক সূত্র তা নাচক করে দিয়েছে। বিএনপি ছাড়াও যুগপৎ আন্দোলনে থাকা তাদের সমমনা রাজনৈতিক দলগুলোও রাজধানীর বিভিন্ন পয়েন্টে বিক্ষোভ কর্মসূচি পালন করবে।

এদিকে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচির দিনে নির্বাচন কমিশনে নিবন্ধন বাতিল হওয়া রাজনৈতিক দল জামায়াতে ইসলামী শনিবার মতিঝিলের শাপলা চত্বরে সমাবেশের ডাক দেয়। তবে জামায়াতকে কোনোভাবেই মাঠে নামতে দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে ডিএমপি।

দলটির পক্ষ থেকে শুক্রবার (২৭ অক্টোবর) রাতে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান গুজবে কান না দিয়ে দলে দলে মহাসমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

জামায়াতের সমাবেশে অনুমোদন না পাওয়ায় পরিস্থিতি কোনও সহিংসতার দিকে যায় কি না, এমন শঙ্কাও রয়েছে অনেকের মধ্যে। বিএনপির পক্ষ থেকে আশঙ্কা রয়েছে, শান্তিপূর্ণ মহাসমাবেশকে সহিংসতার দিকে ঠেলে দিতে জামায়াতকে ব্যবহার করা হতে পারে। এ ক্ষেত্রে জামায়াত অনুমতি না পেলে আইনশৃঙ্খলা বাহিনীর বাধা এলে পরিস্থিতি ভিন্ন দিকে প্রবাহিত হতে পারে বলে মনে করেন দলের অনেকে।

শুক্রবার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমরা শান্তিপূর্ণ আন্দোলন করে শান্তিপূর্ণভাবে সরকারের পতন ঘটাতে চাই। তবে ক্ষমতাসীন দল কোনও ধরনের বাড়াবাড়ি করলে তার দায়দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।’

সরকার পুলিশ দিয়ে বারবার শান্তিপূর্ণ আন্দোলনে বাধা সৃষ্টি করছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘আমরা শান্তিপূর্ণভাবে সমাবেশ করতে চাই। কিন্তু ইতোমধ্যে আমাদের নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। এই সরকার অংশগ্রহণমূলক, নিরপেক্ষ ও গণতান্ত্রিক নির্বাচনে আগ্রহী নয়। তাই সারা দেশে একটা ত্রাস তৈরি করে আবারও একতরফা নির্বাচন করতে চাচ্ছে।’

শুক্রবার এক সংবাদ সম্মেলন থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের নেতাকর্মীদের সতর্ক পাহারায় থাকার নির্দেশ দেন। বিএনপি-জামায়াতের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ‘সাম্প্রদায়িক আরও দু-একটি শক্তিকে নিয়ে তারা অশুভ খেলার পরিকল্পনা নিচ্ছে। সার্বক্ষণিক সতর্ক পাহারায় থাকতে হবে। মিটিং শেষে দেখে শুনে যেতে হবে। অবস্থা বুঝে ব্যবস্থা।’

তার দল শান্তিপূর্ণ সমাবেশ করবে উল্লেখ করে কাদের বলেন, ‘আমরা শান্তি সমাবেশ করছি, শনিবারও শান্তি সমাবেশ করবো। আমরা অশান্তি করতে চাই না, আমরা ক্ষমতায় আছি। কাজেই আমাদের দ্বারা কোনও প্রকার অশান্তি সৃষ্টির সুযোগ নেই। আমরা কেন অশান্তি করবো? যারা নির্বাচন করতে আগ্রহী নয়, তারা অশান্তি চায়। দেশে অরাজকতা, বিশৃঙ্খলা, নাশকতা সৃষ্টি করে গোটা পরিবেশটাকে অশান্ত করতে চায়।’

জনগণ নাশকতাকে ভয় পাচ্ছে দাবি করে কাদের বলেন, ‘তারা (বিএনপি-জামায়াত) হুমকি ধমকি দিচ্ছে। মানুষ মনে করছে নির্বাচনকে ঘিরে আবারও ২০১৪-২০১৫ সালের নাশকতা, অগ্নিসন্ত্রাস, জঙ্গিবাদ সৃষ্টি হতে পারে।’

যেকোনও উপায়ে নৈরাজ্য সৃষ্টিকারী ষড়যন্ত্রকারীদের প্রতিহত করা হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন কাদের। তিনি বলেন, ‘তত্ত্বাবধায়ক সরকারের নামে অনির্বাচিতদের হতে ক্ষমতা তুলের দেওয়ার কোনও ষড়যন্ত্র আমরা সফল হতে দেবো না।’

শুক্রবার নিজ নির্বাচনি এলাকা ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলস্টেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিষ্কার করে বলে দিয়েছেন যে আন্দোলন করতে পারবে। এটা রাজনৈতিক দলের অধিকার। কিন্তু বিশৃঙ্খলা সৃষ্টি করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আছে, তারা ব্যবস্থা নেবে।’

২০০৬ সালের লগি-বইঠা আন্দোলনের কথা স্মরণ করে আওয়ামী লীগের শরিক ১৪ দলীয় জোট নেতা রাশেদ খান মেনন শুক্রবার এক অনুষ্ঠানে বলেন, ‘২৮ অক্টোবরের বদলা নিতেই বিএনপি-জামায়াত এই দিনকে বেছে নিয়েছে। মোসাদের পরামর্শে তারেক রহমান গংরা এদিন থেকে সরকার পতনের এক দফা আন্দোলনকে চূড়ান্ত পর্যায়ে নিতে চায়।’

/ইএইচএস/এসটিএস/আরআইজে/এনএআর/
টাইমলাইন: ডেটলাইন ২৮ অক্টোবর
৩১ অক্টোবর ২০২৩, ০০:০৭
২৮ অক্টোবর ২০২৩, ২১:৪৮
২৮ অক্টোবর ২০২৩, ১৭:১৪
২৮ অক্টোবর ২০২৩, ১৬:৫১
২৮ অক্টোবর ২০২৩, ১৬:৪১
২৮ অক্টোবর ২০২৩, ১৬:১৭
২৮ অক্টোবর ২০২৩, ১৫:৫৭
২৮ অক্টোবর ২০২৩, ১৫:৩৬
সম্পর্কিত
বিএনপির আন্দোলনের হেতু কী, প্রশ্ন হানিফের
মোহাম্মদপুরে আ.লীগের সমাবেশ শুরু
নয়া পল্টনে বিএনপির সমাবেশ চলছে
সর্বশেষ খবর
পা দিয়ে লিখেই ‘এ মাইনাস’ পেলো সিয়াম শেখ
পা দিয়ে লিখেই ‘এ মাইনাস’ পেলো সিয়াম শেখ
রোহিঙ্গা সংকট সমাধানের উপায় খুঁজতে আশ্রয় শিবিরে সংসদীয় স্থায়ী কমিটি
রোহিঙ্গা সংকট সমাধানের উপায় খুঁজতে আশ্রয় শিবিরে সংসদীয় স্থায়ী কমিটি
আইনের শাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা ব্যাপক: তথ্য প্রতিমন্ত্রী
আইনের শাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা ব্যাপক: তথ্য প্রতিমন্ত্রী
মানুষের কাছে সঠিক খবর পৌঁছে দিতে বাংলা ট্রিবিউনের প্রচেষ্টা প্রশংসনীয়: স্পিকার
মানুষের কাছে সঠিক খবর পৌঁছে দিতে বাংলা ট্রিবিউনের প্রচেষ্টা প্রশংসনীয়: স্পিকার
সর্বাধিক পঠিত
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশ আর কার্যকর নেই: শিক্ষামন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশ আর কার্যকর নেই: শিক্ষামন্ত্রী
পাস করা ছাত্রছাত্রীদের ডিপ্লোমায় ভর্তির আহ্বান শিক্ষামন্ত্রীর
পাস করা ছাত্রছাত্রীদের ডিপ্লোমায় ভর্তির আহ্বান শিক্ষামন্ত্রীর
বোন রেহানাকে নিয়ে নিক্সন চৌধুরীর বাসায় শেখ হাসিনা
বোন রেহানাকে নিয়ে নিক্সন চৌধুরীর বাসায় শেখ হাসিনা
ঈদের পর শনিবার স্কুল খোলা থাকছে না
ঈদের পর শনিবার স্কুল খোলা থাকছে না
মধ্যপ্রাচ্যে এরদোয়ানের দ্বৈত খেলা: ফিলিস্তিনের প্রশংসা করে ইসরায়েলকে সহায়তা
মধ্যপ্রাচ্যে এরদোয়ানের দ্বৈত খেলা: ফিলিস্তিনের প্রশংসা করে ইসরায়েলকে সহায়তা