X
রবিবার, ১৬ জুন ২০২৪
২ আষাঢ় ১৪৩১

এখনও বিশ্বাস করতে পারছি না আমার ভাই এমপি হত্যাকাণ্ড ঘটিয়েছে: মেয়র সেলিম

নয়ন খন্দকার, ঝিনাইদহ
২৩ মে ২০২৪, ১৫:৪৭আপডেট : ২৩ মে ২০২৪, ১৭:৪৪

ভারতের কলকাতায় ঝিনাইদহ-৪ আসনের (কালীগঞ্জ) সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী হিসেবে পুলিশের তদন্তে নাম উঠে এসেছে আক্তারুজ্জামান শাহিন নামের এক যুক্তরাষ্ট্রপ্রবাসীর। শাহিন ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলার এলাঙ্গী গ্রামের আসাদুজ্জামান কাঠু মিয়ার ছোট ছেলে ও কোটচাঁদপুর পৌরসভার মেয়র শহীদুজ্জামান সেলিমের ভাই।

এমপি হত্যাকাণ্ডের বিষয়ে বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে মুঠোফোনে কথা হয় শাহিনের সেজো ভাই কোটচাঁদপুর পৌরসভার মেয়র শহীদুজ্জামান সেলিমের সঙ্গে। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি এখনও মেনে নিতে পারছি না বা বিশ্বাস করতে পারছি না যে আমার ভাই এমন একটা ঘটনা ঘটিয়েছে। এখন যেহেতু তদন্তে তার নাম আসছে সেহেতু তদন্ত হোক। সত্যিই যদি আমার ভাই দোষী হয় তাহলে দেশের প্রচলিত আইনে যা সাজা হয় হবে। আমরা আইনের ঊর্ধ্বে না।’

হত্যাকাণ্ডে নাম উঠে আসা এই আক্তারুজ্জামান শাহিন পরিবার নিয়ে আমেরিকায় বসবাস করেন। তিনি আমেরিকার নাগরিক। তবে বছরে বেশ কয়েকবার কোটচাঁদপুরে আসেন।

কোটচাঁদপুর উপজেলার এলাঙ্গী গ্রামে আক্তারুজ্জামান শাহিনের একটি বাগানবাড়ি রয়েছে। আমেরিকা থেকে ফিরলে সেখানে বন্ধুবান্ধব নিয়ে তিনি আড্ডা দিতেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার বেশ কয়েকজন জানান, ‘ওই বাগানবাড়িতে বিভিন্ন সময় অনেক লোক আসা-যাওয়া করতেন। রাতে সেখানে মদের আড্ডা আর মেয়েদের নিয়ে আমোদ-প্রমোদ করা হতো।’

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, কলকাতার নিউ টাউনের ভাড়া করা ফ্ল্যাটে সংসদ সদস্যকে খুন করে ১৫ মে দেশে ফেরেন আমানুল্লাহ পরিচয় দেওয়া শিমুল ভূঁইয়া। পরে পুলিশের হাতে গ্রেফতার হলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে আনোয়ারুলকে তারা খুন করেছেন বলে জানান। এই খুনের জন্য আনোয়ারুলের বন্ধু যুক্তরাষ্ট্রের নাগরিক আক্তারুজ্জামান শাহিনের সঙ্গে তার চুক্তি হয়। আনোয়ারুলের সঙ্গে আক্তারুজ্জামানের সোনা চোরাচালান ও হুন্ডির ব্যবসা নিয়ে দ্বন্দ্ব ছিল। 

পুলিশের জিজ্ঞাসাবাদ ও অন্যান্য সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আজীমকে খুনের পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন আমানুল্লাহ। তার গ্রামের বাড়ি খুলনার ফুলতলার দামোদর ইউনিয়নে। তিনি খুলনা অঞ্চলে চরমপন্থী সংগঠন পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতা ছিলেন।

উল্লেখ্য, ১২ মে চিকিৎসার জন্য এমপি আনোয়ারুল আজীম আনার দর্শনা-গেদে সীমান্ত দিয়ে ভারতে যান। সেখানে গিয়ে তিনি তার ভারতীয় ঘনিষ্ঠ বন্ধু পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বরাহনগরের বাসিন্দা স্বর্ণ ব্যবসায়ী গোপাল বিশ্বাসের বাড়িতে ওঠেন। পরদিন ১৩ মে দুপুরে ডাক্তার দেখানোর কথা বলে বেরিয়ে যান। এরপর তিনি আর ফেরেননি। বুধবার (২২ মে) ভারতীয় পুলিশ জানায়, কলকাতার নিউ টাউনে এমপি আনার হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

/কেএইচটি/এমওএফ/
টাইমলাইন: ভারতে এমপি আনোয়ারুল আজীম নিহত
সম্পর্কিত
এমপি আজীম হত্যার তদন্তে কোনও চাপ নেই: ডিএমপি কমিশনার
এমপি আনার হত্যা: স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিচ্ছেন আ.লীগ নেতা বাবু 
বগুড়ায় সাবেক যুবদল নেতা ব্রাজিল হত্যাকাণ্ডের মূলহোতা গ্রেফতার
সর্বশেষ খবর
কোরবানির মাংস বণ্টন ও চামড়ার ব্যবহার কীভাবে হবে?
কোরবানির মাংস বণ্টন ও চামড়ার ব্যবহার কীভাবে হবে?
সীমান্তজুড়ে সেনাবাহিনী মোতায়েনের আহ্বান বিএনপির
সীমান্তজুড়ে সেনাবাহিনী মোতায়েনের আহ্বান বিএনপির
গাজায় কৌশলগত বিরতি ঘোষণা ইসরায়েলের
গাজায় কৌশলগত বিরতি ঘোষণা ইসরায়েলের
‘বকরি ঈদ’ জমে উঠেছে পাড়া-মহল্লায়
‘বকরি ঈদ’ জমে উঠেছে পাড়া-মহল্লায়
সর্বাধিক পঠিত
রেমিট্যান্সের পালে স্বস্তির হাওয়া, রিজার্ভেও উন্নতি
রেমিট্যান্সের পালে স্বস্তির হাওয়া, রিজার্ভেও উন্নতি
‘মাস্তান’ গরুটির জন্য কাঁদছে দর্শক
‘মাস্তান’ গরুটির জন্য কাঁদছে দর্শক
ভ্রমণের আগেই জরিমানা গুনছেন ট্রেনযাত্রীরা!
ঈদে বাড়ি ফেরাভ্রমণের আগেই জরিমানা গুনছেন ট্রেনযাত্রীরা!
রেড মিট খাওয়ার আগে এই ১৩ পরামর্শ জেনে নিন
রেড মিট খাওয়ার আগে এই ১৩ পরামর্শ জেনে নিন
সোনালী ব্যাংককে জরিমানা করলো ভারতের কেন্দ্রীয় ব্যাংক
সোনালী ব্যাংককে জরিমানা করলো ভারতের কেন্দ্রীয় ব্যাংক