X
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২
২২ অগ্রহায়ণ ১৪২৯

পদ্মা সেতুর উদ্বোধন দেখতে না পারার আক্ষেপ প্রবাসীদের

লুৎফর কবির
২৫ জুন ২০২২, ২০:৪৯আপডেট : ২৬ জুন ২০২২, ০০:০৯

খুলে গেলো দক্ষিণের দ্বার। একটি সেতু, একটি সংযোগ - যার মাধ্যমে বহু সম্ভাবনার দিগন্ত উন্মোচিত হলো। শত বাঁধা পেরিয়ে আজ বিশ্বের বুকে এক উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ। বহুল কাঙ্ক্ষিত বাঙালির স্বপ্নের পদ্মা সেতুর শুভ উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও বইছে আনন্দের বন্যা। জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন সৌদি আরব, কাতার, যুক্তরাজ্য, পতুর্গাল, ফ্রান্স ও আয়াল্যান্ডের প্রবাসী বাংলাদেশিরা। 

পদ্মা সেতুর উদ্বোধন নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে লন্ডন প্রবাসী ও সাংবাদিক সোয়েব কবীর (২৫ জুন) শনিবার বাংলা ট্রিবিউনকে বলেন, যুক্তরাজ্যসহ ইউরোপে দ্বিতীয় সর্বোচ্চসংখ্যক প্রবাসী দক্ষিণাঞ্চলের। তাদের এই অধরা স্বপ্ন যে এত দ্রুত বাস্তবায়ন হবে সেটি ভাবতে পারেননি প্রবাসীরা। সামগ্রিকভাবে বলতেই হয়- পদ্মা সেতুর বাস্তবায়নে প্রবাসীরাও অহংকার করে বলতে পারে আমরাই আমাদের সেতু করেছি। এই স্বপ্নযাত্রার নেতৃত্বে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যার পিতার স্বপ্ন ছিল সোনার বাংলাদেশ বিনির্মাণের।

বাংলাদেশের অমিত সম্ভাবনার নতুন দুয়ার পদ্মা সেতু। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের ভাগ্য বদলে দিতে এবং সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচনে পদ্মা সেতু’র নবযাত্রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সেতু সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন জার্মানিতে বসবাসরত প্রবাসীরা। জার্মানি থেকে বাংলা ট্রিবিউনকে এমনটাই জানান বার্লিনে বসবাসরত প্রবাসী বিটু বড়ুয়া। 

এছাড়া খুলনায় জন্ম নেওয়া ফ্রাঙ্কফুর্ট প্রবাসী বাংলাদেশি অহনা আহমেদ বলেন, ‘এই সেতুকে ঘিরেই অন্তহীন সোনালী ভবিষ্যৎ দেখছেন এই অঞ্চলের প্রায় ২১ জেলার মানুষ। জার্মানিতে বসবাসরত এই জেলার কয়েক হাজার প্রবাসীদের জন্য এটাও দারুণ খুশির বিষয় যে, ঈদ কিংবা পূজায় অথবা নাড়ির টানে দেশে বেড়াতে গেলে উত্তাল পদ্মা নদী পাড়ি দিতে আর যাই হোক আরিচা কিংবা দৌলতদিয়া ঘাটে বসে থাকতে হবে না’। 

দীর্ঘ ৬.১৫ কিলোমিটারের এই সেতু উদ্বোধনে উচ্ছ্বাস প্রকাশ করেছেন পর্তুগালের প্রবাসীরাও। এ নিয়ে প্রবাসী তরিকুল হাসান বলেন, দেশের এ সাফল্য বাংলাদেশের গৌরবোজ্জ্বল অর্জনে নতুন মাত্রা যোগ করেছে। পতুর্গালে থাকা দক্ষিণাঞ্চলের প্রবাসীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ।

আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশিদের মাঝে বৃহত্তর দক্ষিণাঞ্চলের লোক একটু বেশি। পদ্মা সেতু হওয়ায় তাদেরও খুশির আমেজ ছুঁয়ে গেছে। প্রবাসী সৈয়দ জুয়েল বলেন, মাননীয় প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করায় খুশিয়ার জোয়ার বইছে আয়ারল্যান্ডের প্রবাসীদের মধ্যে। এটি বাংলাদেশের অর্থনীতিতে যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসবে বিশ্বাস প্রবাসীদের। তবে দেশে এসে পদ্মা সেতুর উদ্বোধন না দেখার আক্ষেপের কথাও বাংলা ট্রিবিউনকে জানান তিনি।

ফ্রান্সে বাংলাদেশি প্রবাসী লুৎফুর রহমান বাবু বলেন, দেশটিতে অনেকে বাংলাদেশির বসবাস রয়েছে। যাদের অনেকেই বাংলাদেশের দক্ষিণাঞ্চলের জেলার বাসিন্দা। দেশি-বিদেশি বাঁধা পেরিয়ে স্বপ্নের সেতু তৈরি হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ফরাসি প্রবাসী বাংলাদেশিরা। 

পদ্মা সেতু উদ্বোধন নিয়ে সৌদি আরবের প্রবাসী বাংলাদেশি আরিফুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, সমৃদ্ধ বাংলাদেশের প্রতীক হিসেবে পদ্মা সেতু বাঙালি জাতির অহংকার। একজন প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা হিসেবে আমি মনে করি এই সেতু আমাদের জাতীয় অর্থনীতিতে ব্যপক ভূমিকা রাখবে। দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে এই পদ্মা সেতুর কল্যাণে। বর্তমান সরকারের দৃঢ়তায় আজ গর্বের সঙ্গে আমরা প্রবাসীরা বলতে পারি, আমরা কোনও কিছুতেই পিছিয়ে থাকবো না, এগিয়ে যেতে আমাদের কেউ রুখতে পারবে না।

কাতার থেকে প্রবাসী বাংলাদেশি আনোয়ার হোসেন মামুন বলেন, দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘদিনের লালিত স্বপ্ন আজ বাস্তবে রূপ নিয়েছে। এ নিয়ে কাতারের প্রবাসীদের মধ্যেও উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পদ্মা সেতু নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বলেও বাংলা ট্রিবিউনকে বলেন তিনি।

/এলকে/
টাইমলাইন: পদ্মা সেতু টাইমলাইন
২৬ জুন ২০২২, ১০:০০
২৫ জুন ২০২২, ২০:৪৯
পদ্মা সেতুর উদ্বোধন দেখতে না পারার আক্ষেপ প্রবাসীদের
২৫ জুন ২০২২, ১৩:১৮
২৫ জুন ২০২২, ১১:৫৯
মিরাজের প্রথম সেঞ্চুরিতে বাংলাদেশের ২৭১
মিরাজের প্রথম সেঞ্চুরিতে বাংলাদেশের ২৭১
কক্সবাজারে ২৯ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কক্সবাজারে ২৯ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কক্সবাজারের জনসভা মঞ্চে শেখ হাসিনা
কক্সবাজারের জনসভা মঞ্চে শেখ হাসিনা
ঋণ জালিয়াতির অভিযোগ তদন্তে দুদকের কমিটি: দুদক সচিব
ঋণ জালিয়াতির অভিযোগ তদন্তে দুদকের কমিটি: দুদক সচিব
সর্বাধিক পঠিত
রোনালদোর পরিবর্তে দলে জায়গা পেয়ে হ্যাটট্রিক গোঞ্জালো রামোসের
রোনালদোর পরিবর্তে দলে জায়গা পেয়ে হ্যাটট্রিক গোঞ্জালো রামোসের
বল ওনাদের কোর্টে, কী সমঝোতা বলবেন তারাই: মির্জা ফখরুল
নয়া পল্টনে গণসমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি?বল ওনাদের কোর্টে, কী সমঝোতা বলবেন তারাই: মির্জা ফখরুল
প্রথম একাদশ থেকে বাদ, বেঞ্চে রোনালদো
প্রথম একাদশ থেকে বাদ, বেঞ্চে রোনালদো
যেটিই হোক সমঝোতা হবে: ওবায়দুল কাদের
সেতুমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎযেটিই হোক সমঝোতা হবে: ওবায়দুল কাদের
কলার বাগান থেকে উদ্ধার ২ লাশের পরিচয় মিলেছে, যা বলছে পরিবার
কলার বাগান থেকে উদ্ধার ২ লাশের পরিচয় মিলেছে, যা বলছে পরিবার