X
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
৩ আষাঢ় ১৪৩১

রাজধানীর বিভিন্ন সড়কে ভেঙে পড়েছে গাছ, যান চলাচল বন্ধ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ মে ২০২৪, ১৯:৫৬আপডেট : ২৭ মে ২০২৪, ১৯:৫৬

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রাজধানীতে বইছে ঝড়ো হাওয়া, ঝরছে বৃষ্টি। প্রবল বাসাতের প্রভাবে নগরের বিভিন্ন জায়গায় সড়কের ওপরে গাছ ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। কয়েকটি স্থানে গাড়ির ওপরে গাছ পড়েছে। এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তবে এ সব ঘটনায় এখন পর্যন্ত কোনও হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

বরিবার (২৬ মে) রাতে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রাজধানীর বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়ার খবর পাওয়া যায়। সোমবার বিকাল পর্যন্ত ৫০টির বেশি স্থানে গাছ ভেঙে পড়ে। তবে উদ্ধার অভিযানে ফায়ার সার্ভিস ছাড়া অন্য কোনও সরকারি বা বেসরকারি সংস্থার তৎপরতা দেখা যাচ্ছে না। একাধিক স্থানে গাছ ভেঙে পড়ায় উদ্ধার অভিযানে হিমশিম খাচ্ছে ফায়ার সার্ভিস।

সোমবার বিকাল পর্যন্ত ৫০টির বেশি স্থানে গাছ ভেঙে পড়ে

ফায়ার সার্ভিস সদর দফতরে ডিউটি অফিসার লিমা খাতুন জানান, রাত থেকে নগরের বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়ার খবর পাওয়া যাচ্ছে। বিকাল ৬টা পর্যন্ত বিভিন্ন স্থান থেকে এমন সংবাদ আসে।

দুপুর আড়াইটার দিকে রাজধানীর গ্রিন রোডে গ্রিন সুপার মার্কেটের সামনে একটি বট গাছ উল্টে একটি গাড়ির ওপর পড়ে। এতে গাড়ির চালক সামান্য আহত হয়। তিনি ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) পরিবাগ জোনে চাকরি করেন। তিনি জানান, পান্থপথ হয়ে ফার্মগেটের দিকে যাওয়ার সময় সড়কে থাকা একটি বট গাছ তার গাড়ির ওপর ভেঙে পড়ে।

জানা গেছে, জরুরি সেবা ৯৯৯ এ ফোন পেয়ে দুপুর ৩টার দিকে ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থালে আসে। পরে প্রায় দেড় ঘণ্টা চেষ্টা করে গাছের কয়েকটি ডাল কেটে সাড়ে ৪টার দিকে গাড়িটি উদ্ধার না করেই তারা চলে যায়।

একই ঘটনা ঘটে উত্তরা জসিমউদ্দীন রোড এলাকায়। সড়কে চলন্ত প্রাইভেটকারের ওপরে একটি গাছ ভেঙে পড়ে।

গাড়ির ওপর ভেঙে পড়েছে গাছ

শুধু গ্রিনরোড বা উত্তরা নয়। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রাজধানীর মিরপুর-৬ সি-ব্লক, ১৩ নম্বর বিআরটিএ সামনে, দারুস সালাম থানার সামনে, উত্তরা ৫ নম্বর সেক্টরে ১ নম্বর রোডে, জসিমউদ্দিন, কুর্মিটোলা কাউলা টেকবাড়ি মাদ্রাসার সামনে, বারিধারা সাঈদ নগর অটোস্টেশনের সামনে, ডেমরা থানার সামেন, গ্রিন রোড গ্রিন সুপার মার্কেটের সামনে ও পানি উন্নয়ন ভবনের সামনে, সদরঘাট ডিসি অফিসের সামনে, প্রধান বিচারপতির বাসভবনের সামনে, খিলগাঁও আপন কফি হাউজের সামনে, কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে, দোয়েল চত্তরের সামনে, গণভবনের সামনে, কল্যাণপুর, মোহাম্মদপুর তাজমহল রোড, সিয়া মসজিদের সামনে, হাতিরঝিল, হাজারীবাগ সুদাসনের সামনেসহ আরও কয়েকটি স্থানে গাছ পড়ে যাওয়ার খবর পাওয়া যায়।

ফায়ার সার্ভিস সদর দফতরে ডিউটি অফিসার লিমা খাতুন জানায়, একাধিক স্থানে গাছ ভেঙে পড়ায় সড়কে গাছ ভেঙে পড়ার সবস্থানে কাজ চলছে। কতগুলো কাজ সমাপ্ত হয়েছে এমন প্রশ্নে তিনি বলেন, ‘এক জায়গা অভিযানের মধ্যে অন্য আরেকটি স্থানের খবর আসছে। রাস্তা থেকে গাছ অপসারণে কাজ চলমান রয়েছে। রাতে মধ্যে সব কাজ শেষ হতে পারে।’

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় রিমাল উত্তর দিকে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম করে। এটি দুর্বল হয়ে বর্তমানে যশোর ও তৎসংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমশ বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে রাত পর্যন্ত রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে ঝড়োবাসাত ও বৃষ্টি চলমান থাকতে পারে।

এছাড়া টানা বৃষ্টির কারণে রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি ২৭, গ্রিনরোড, নিউমার্কেট, কাজীপাড়া, শেওড়াপাড়া, মিরপুর ১০, ১৩ ও ১৪ নম্বর, মালিবাগ, শান্তিনগর, সায়েদাবাদ, শনির আখড়া, পুরান ঢাকাসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মুখপাত্র মকবুল হোসাইন বলেন, ডিএনসিসির ১০টি কুইক রেসপন্স টিম এবং পরিচ্ছন্নতা কর্মীরা জলাবদ্ধতা নিরসনে কাজ করছে। কোথাও পানি জমে থাকলে উত্তর সিটির হটলাইন ১৬১০৬ নম্বরে ফোন করলে দ্রুত সময়ের মধ্যে কুইক রেসপন্স টিম পৌঁছে যাবে। উত্তর সিটির পাশাপাশি জলাবদ্ধতা নিরসনে কাজ করছে দক্ষিণ সিটি করপোরেশনের ৯১টি টিম।

তিনি বলেন, ডিএনসিসির ১০টি অঞ্চলের সড়কে উপড়ে পড়া বড় ও মাঝারি মিলিয়ে মোট ১০৮টি গাছ সরিয়ে যান চলাচল স্বাভাবিক রাখা হয়েছে।

/এবি/আরকে/
টাইমলাইন: ঘূর্ণিঝড় রিমাল
সম্পর্কিত
কোরবানির বর্জ্য অপসারণে ঢাকার দুই সিটির কে এগিয়ে?
মাংস কেনা-বেচার ঈদ মোহাম্মদপুরে
নির্দিষ্ট স্থানে কোরবানি: ডিএনসিসির উদ্যোগে সাড়া দেয়নি এলাকাবাসী
সর্বশেষ খবর
ডিএসসিসির ৬ হাট ও সব ওয়ার্ড থেকে কোরবানির বর্জ্য অপসারণের দাবি
ডিএসসিসির ৬ হাট ও সব ওয়ার্ড থেকে কোরবানির বর্জ্য অপসারণের দাবি
আত্মঘাতী গোলে জিতলো ফ্রান্স
এমবাপ্পের নাক দিয়ে রক্ত ঝরলোআত্মঘাতী গোলে জিতলো ফ্রান্স
ঈদের দ্বিতীয় দিনে যতো সংগীতানুষ্ঠান
ঈদের দ্বিতীয় দিনে যতো সংগীতানুষ্ঠান
ফার্গুসনের ইতিহাস, শেষটা জয়ে রাঙালো নিউজিল্যান্ড
ফার্গুসনের ইতিহাস, শেষটা জয়ে রাঙালো নিউজিল্যান্ড
সর্বাধিক পঠিত
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে?
সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে?
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
৩ লাখ মুসল্লি নিয়ে গোর-এ শহীদ ময়দানে ঈদ জামাত
৩ লাখ মুসল্লি নিয়ে গোর-এ শহীদ ময়দানে ঈদ জামাত
চাষির গোয়াল থেকে ব্যাংকারের ঘরে, লালবাবুর কোরবানি যাত্রা
চাষির গোয়াল থেকে ব্যাংকারের ঘরে, লালবাবুর কোরবানি যাত্রা