X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার পাশে দাঁড়ালো যেসব দেশ

আন্তর্জাতিক ডেস্ক
০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২৪আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২৪

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ১ হাজার ৮০০ জনের বেশি মানুষ নিহতের ঘটনায় দেশ দুটিকে উদ্ধার কাজে সহযোগিতায় এগিয়ে এসেছে কয়েক ডজন দেশ ও আন্তর্জাতিক সংস্থা।

সোমবার ভোরে এই ভূমিকম্প আঘাত হানার পর যে দেশ ও সংস্থা সহযোগিতার প্রস্তাব দিয়েছে সেগুলোর মধ্যে রয়েছে:

চীন

তুরস্ক ও সিরিয়াকে জরুরি মানবিক সেবা দিতে রাজি চীন। সোমবার দেশটির স্টেট কাউন্সিলের বৈদেশিক ত্রাণ সংস্থা এই তথ্য জানিয়েছে।

চীনের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার এক মুখপাত্র বলেছেন, দেশ দুটিতে প্রাণ ও জানমালের ক্ষতিতে শোক ও উদ্বেগ জানিয়েছে চীন। সিরিয়া ও তুরস্কের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়ন

ইউরোপীয় ইউনিয়নের আটটি দেশ থেকে দশটি উদ্ধার টিমকে সক্রিয় করা হয়েছে তুরস্ককে সহযোগিতার জন্য, এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে ইউরোপীয় কমিশন। 

দেশগুলোর মধ্যে রয়েছে বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক, ফ্রান্স, গ্রিস, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও রোমানিয়া।

কমিশন আরও জানিয়েছে, ইতালি ও হাঙ্গেরিও তুরস্কে টিম পাঠানোর প্রস্তাব দিয়েছে।

ভূমিকম্পের সব খবর পড়তে ক্লিক করুন: সিরিয়া-তুরস্কে ভূমিকম্প

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে

জার্মানি

জার্মানির ফেডারেল এজেন্সি ফর টেকনিক্যাল রিলিফ আশ্রয় শিবির ও চিকিৎসা ইউনিটের ব্যবস্থা করতে পারে বলে জানিয়েছেন জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফায়েজার। জেনারেটর, তাঁবু ও কম্বলের ব্যবস্থাও করছে সংস্থাটি।

বার্লিনের পক্ষ থেকে দাতব্য সহযোগিতা বাড়ানো হবে। মালটেসার ইন্টারন্যাশনাল উত্তর-পশ্চিম সিরিয়াকে ১.১ মিলিয়ন ডলার মূল্যের মানবিক সহযোগিতা সরবরাহ করছে।

গ্রিস

গ্রিসের প্রধানমন্ত্রী কারিয়াকোস মিতসোতাকিস শোক ও সহযোগিতার প্রস্তাব দিয়েছেন তুরস্ককে। তিনি বলেছেন, তাৎক্ষণিকভাবে সহযোগিতার জন্য প্রস্তুতি নিচ্ছে তার দেশ।

কয়েক দশকের বৈরী সম্পর্ক এবং অভিবাসন ও সামুদ্রিক খনিজসম্পদ আরোহন নিয়ে উত্তেজনা থাকলেও ভূমিকম্পে একে অপরকে সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে তুরস্ক ও গ্রিসের।

ভারত

ভারতীয় সরকার বলেছে, তাদের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনীর দুটি টিমে ১০০ জনের মতো সদস্য তুরস্কের উদ্ধার অভিযানে যোগ দিতে প্রস্তুত রয়েছে।

চিকিৎসক দলও প্রস্তুত রয়েছে। তুর্কি কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে ত্রাণ সামগ্রী পাঠানো হবে।

ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত দেশ দুটির প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন। ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় প্রস্তুত বলেও উল্লেখ করেছেন তিনি।

সিরিয়া ও তুরস্ক উভয় দেশের সঙ্গে ভালো সম্পর্কের প্রশংসা করে তিনি বলেছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় যদি ইরানের ত্রাণ ও স্বাস্থ্য প্রতিষ্ঠানের উপস্থিতি প্রয়োজন হয় তাহলে আমরা আমাদের নৈতিক দায়িত্ব পালন করব।

তিনি এই প্রস্তাবকে ‘নৈতিক, মানবিক ও ইসলামিক দায়িত্ব’ হিসেবে উল্লেখ করেছেন।

ইতালি

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন, ইতালির বেসামরিক সুরক্ষা সংস্থা সহযোগিতা ও প্রাথমিক চিকিৎসা প্রদানের জন্য প্রস্তুত।  

ইসরায়েল

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক ভাষণে বলেছেন, তিনি তুরস্কে ইসরায়েলি ত্রাণ পাঠানোর নির্দেশ দিয়েছেন। সিরিয়াতেও ভূমিকম্পে অনেক ক্ষতিগ্রস্ত রয়েছেন। অনুরোধ পাওয়ার পর সিরিয়াতেও ত্রাণ পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

ন্যাটো

তুরস্কের প্রতি পূর্ণ সংহতি প্রকাশ করে ন্যাটো প্রধান জেন্স স্টোলটেনবার্গ টুইটারে লিখেছে, তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান, পররাষ্ট্র মন্ত্রী মেভলুত কাভুসোগলু এবং ন্যাটো মিত্রদের সঙ্গে যোগাযোগ রাখছি এবং সহযোগিতা প্রস্তুত করছি।

নরওয়েজিয়ান রিফুউজি কাউন্সিল (এনআরসি)

এনআরসি’র মধ্যপ্রাচ্য আঞ্চলিক প্রধান কার্স্টেন হানসেন বলেছেন, সিরিয়ায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলে সহযোগিতা পাঠানোর জন্য পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে। বড় ধরনের সহযোগিতা প্রয়োজন এবং আমাদের সংস্থা এই সহযোগিতার অংশ হবে।

পোল্যান্ড

উদ্ধার গোষ্ঠী হুসার পাঠাবে পোল্যান্ড। এতে থাকবেন ৭৬ জন দমকলকর্মী ও আটটি উদ্ধারকাজের কুকুর। দেশটির স্বরাষ্ট্র ও প্রশাসনমন্ত্রী মারিউসজ কামিনস্কি এই তথ্য জানিয়েছেন।

কাতার

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি টেলিফোনে তুর্কি প্রেসিডেন্টের কাছে শোক ও সমবেদনা জানিয়েছেন। কিউএনএ বার্তা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের ক্ষয়ক্ষতি প্রশমনে বড়ধরনের মানবিক সহযোগিতা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে কাতার।

স্পেন

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, স্পেনের শহুরে উদ্ধার টিম তুরস্ক যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। আর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অপর দফতরগুলো তাৎক্ষণিকভাবে ক্রু পাঠানোর বিষয়ে সমন্বয় করছে।

রাশিয়া

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়া ও তুরস্ককে সহযোগিতার প্রস্তাব দিয়েছে রাশিয়া। 

এরদোয়ানকে পাঠানো এক বার্তায় পুতিন বলেছেন, আপনার দেশে শক্তিশালী ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি ও বড় ধরনের ক্ষয়ক্ষতির ঘটনায় আমি গভীর শোক জানাচ্ছি। এই বিষয়ে যে কোনও সহযোগিতা প্রদানে আমরা প্রস্তুত।

সিরীয় প্রেসিডেন্ট আসাদকেও প্রায় একই ধরনের বার্তা পাঠিয়েছেন পুতিন। তিনি বলেছেন, যারা প্রিয়জনদের হারিয়েছে তাদের দুঃখ ও বেদনা রাশিয়া অনুভব করছে। সহযোগিতা প্রদানে রাশিয়া প্রস্তুত।

রাশিয়া জানিয়েছে, উদ্ধার কাজে সহযোগিতার জন্য দুটি ইলিউশিন-৭৬ উড়োজাহাজ তুরস্কের উদ্দেশে উড়ার জন্য তৈরি আছে। রুশ জরুরি মন্ত্রী বলেছেন, ১০০ উদ্ধারকর্মীকে সতর্ক রাখা হয়েছে।

ইউক্রেন

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, সহযোগিতা পাঠাতে প্রস্তুত রয়েছে ইউক্রেন। টুইটারে জেলেনস্কি লিখেছেন, প্রেসিডেন্ট এরদোয়ানের কাছে আমার শোক জানিয়েছি। সব আক্রান্তের দ্রুত সুস্থতা কামনা করছি। এই কঠিন সময়ে আমরা তুর্কি জনগণের পাশে আশি। দুর্যোগ কাটিয়ে উঠতে যে কোনও সহযোগিতায় প্রস্তুত।

ইউএনএইচসিআর

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর প্রধান ফিলিপ্পো গ্রান্দি উভয় দেশের ক্ষতিগ্রস্তদের প্রতি সংহতি জানিয়েছেন। তিনি বলেছেন, জাতিসংঘ সংস্থাটি জীবিতদের জরুরি ত্রাণ সরবরাহ করতে প্রস্তুত রয়েছে।

যুক্তরাজ্য

তুরস্কে উদ্ধার ও অনুসন্ধান বিশেষজ্ঞ এবং একটি জরুরি মেডিক্যাল টিম পাঠাবে যুক্তরাজ্য। উদ্ধারকর্মীদের টিমে থাকবেন ৭৬ জন বিশেষজ্ঞ, চারটি কুকুর ও উদ্ধার সরঞ্জাম। ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সন্ধ্যায় এগুলো তুরস্কে পৌঁছাবে।

যুক্তরাষ্ট্র

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভ্যান বলেছেন, ভূমিকম্পের ঘটনায় গভীর উদ্বেগে রয়েছে যুক্তরাষ্ট্র। তুর্কি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। প্রয়োজনীয় যে কোনও সহযোগিতা প্রদানে আমরা প্রস্তুত। তুরস্কের সঙ্গে সমন্বয় করে পরিস্থিতিতে নজর রাখব আমরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেড্রোস গেব্রেসিয়াস বলেছেন, আহত ও ঝুঁকিতে থাকা মানুষদের অত্যাবশ্যক স্বাস্থ্যসেবা প্রদানের জন্য জরুরি মেডিক্যাল টিমকে সক্রিয় করা হয়েছে।

সূত্র: আল জাজিরা

/এএ/
টাইমলাইন: তুরস্কে ভয়াবহ ভূমিকম্প
১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১০
১২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৫
১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩২
০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:২৯
০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০৪
০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২৯
০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৩
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান পাকিস্তান ও ইরানের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা