X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

এমপি হয়েই মন্ত্রিসভায় ডাক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ জানুয়ারি ২০২৪, ০২:০৯আপডেট : ১১ জানুয়ারি ২০২৪, ০৯:৫৪

জনগণের ভোটে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, আর প্রথমবার এমপি হওয়ার পরপরই আবার মন্ত্রিসভায়ও জায়গা পাচ্ছেন, মন্ত্রিসভায় এমন সদস্য কেবল একজনই। তিনি হলেন বেগম রুমানা আলী। তবে বেশ কয়েকজন আছেন যারা দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়ে প্রথমবারের মতো মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন।

বুধবার (১০ জানুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন ৩৬ সদস্য বিশিষ্ট মন্ত্রিপরিষদের নতুন সদস্যদের নাম ঘোষণা করেছেন। তাদের মধ্যে ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী। রাত সাড়ে ৮টার দিকে মন্ত্রিপরিষদ সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার সদস্যদের নামের এই তালিকা প্রকাশ করেন তিনি। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে রাষ্টপতি মো. সাহাবুদ্দিন নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ বাক্য পাঠ করাবেন।

এবার মন্ত্রিপরিষদের সদস্যদের মধ্যে পূর্ণ মন্ত্রী হচ্ছেন—আ ক ম মোজাম্মেল হক (গাজীপুর-১),ওবায়দুল কাদের (নোয়াখালী-৫), নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন (নরসিংদী-৪), আসাদুজ্জামান খান (ঢাকা-১২), ডা. দীপু মনি (চাঁদপুর-৩), মো. তাজুল ইসলাম (কুমিল্লা-৯), মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪), আনিসুল হক (বাহ্মণবাড়িয়া-৪), মোহাম্মদ হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭), মো. আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪), সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১), র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), মো. আব্দুর রহমান (ফরিদপুর-১), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), আব্দুস সালাম (ময়মনসিংহ-৯), মহিবুল হাসান চৌধুরী (চট্টগ্রাম-৯), ফরহাদ হোসেন (মেহেরপুর-১), মো. ফরিদুল হক খান (জামালপুর-২), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩), নাজমুল হাসান (কিশোরগঞ্জ-৬), স্থপতি ইয়াফেস ওসমান এবং সামন্ত লাল সেন।

প্রতিমন্ত্রী হতে যাচ্ছেন—বেগম সিমিন হোমেন রিমি (গাজীপুর-৪), নসরুল হামিদ (ঢাকা-৩), জুনাইদ আহমেদ পলক (নাটোর-৩), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭), মো. মহিববুর রহমান (পটুয়াখালী-৪), খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২), জাহিদ ফারুক (বরিশাল-৫), কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি), বেগম রুমানা আলী (গাজীপুর-৩), শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২) এবং আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল-৬)।

রুমানা আলী

মন্ত্রিসভার নতুন সদস্যদের মধ্যে বেগম রুমানা আলী এবারই প্রথম সংসদ সদস্য নির্বাচিত হলেন। গাজীপুর-৩ আসনে নৌকার প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন তিনি। এর আগে একাদশ জাতীয় সংসদে ১৪ নম্বর সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য ছিলেন রুমানা। তিনি এ আসন থেকে একাধিকবার নির্বাচিত এমপি মরহুর রহমত আলীর মেয়ে।

মোহাম্মদ এ আরাফাত

প্রতিমন্ত্রী হতে যাচ্ছেন ঢাকা-১৭ আসনের এমপি মোহাম্মদ আলী আরাফাত। সংসদ সদস্য হিসেবে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হলেও এমপি হিসেবে তাকে নতুন মুখই বলা চলে। গত বছর ১৫ মে ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে এ আসনটি শূন্য ঘোষণা করা হলে ১৭ জুলাই উপনির্বাচন হয়। উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত বিজয়ী হন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি একই আসনে জয়ী হয়েছেন।

মো. মহিববুর রহমান

মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন পটুয়াখালী-৪ আসনে নৌকা প্রতীকে জয়ী মো. মহিববুর রহমান। তিনি এর আগে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও এমপি নির্বাচিত হন।

শফিকুর রহমান চৌধুরী

এবার দ্বিতীয় বারের মতো এমপি হয়ে প্রতিমন্ত্রী হতে যাচ্ছেন সিলেট-২ আসনে নির্বাচিত শফিকুর রহমান চৌধুরী। এর আগে ২০০৮ সালের নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

আহসানুল ইসলাম টিটু

টাঙ্গাইল-৬ (দেলদুয়ার-নাগরপুর) আসনে নির্বাচিত আহসানুল ইসলাম টিটুও দ্বিতীয়বারের মতো এমপি হয়ে মন্ত্রিসভায় ডাক পেয়েছেন। তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক। আহসানুল ইসলাম টিটু ঢাকার মোহাম্মদপুর-ধানমন্ডি আসনের সাবেক এমপি আলহাজ মুকবুল হোসেনের ছেলে। তিনি টাঙ্গাইল-৬ আসন থেকে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে তিনি একই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করে স্বতন্ত্র প্রার্থী খন্দকার আবদুল বাতেনের কাছে পরাজিত হন।

সিমিন হোসেন রিমি

এবার মন্ত্রিসভায় নতুন মুখ হিসেবে ডাক পাওয়া সিমিন হোসেন রিমি বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী সরকারের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদের মেয়ে। তিনি ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচন ও ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি ভোটে জয়ী সংসদ সদস্য। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য।

কুজেন্দ্র লাল ত্রিপুরা

মন্ত্রিসভায় ডাক পাওয়া কুজেন্দ্র লাল ত্রিপুরা খাগড়াছড়ি (জাতীয় সংসদের ২৯৮ নম্বর আসন) থেকে দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী সংসদ সদস্য। এবারও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে বিজয়ী হয়েছেন তিনি। এর আগে তিনি ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেছে যে পদটি প্রতিমন্ত্রীর পদমর্যাদার।

/এফএস/
টাইমলাইন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
১১ জানুয়ারি ২০২৪, ১৯:৩২
১১ জানুয়ারি ২০২৪, ০৩:৩০
১১ জানুয়ারি ২০২৪, ০২:০৯
এমপি হয়েই মন্ত্রিসভায় ডাক
১০ জানুয়ারি ২০২৪, ২৩:২০
১০ জানুয়ারি ২০২৪, ২২:২৭
সম্পর্কিত
প্রত্নসম্পদ আইন অনুমোদন দেয়নি মন্ত্রিসভা
পরাজয় ঢাকতে অভিযোগ তুলছে বিএনপিনির্বাচনে অংশ নিতে জাপার ওপর চাপ ছিল: জি এম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
সর্বশেষ খবর
মঙ্গোলিয়ার দাবাড়ুকে হারিয়ে ফাহাদের মুখে হাসি
মঙ্গোলিয়ার দাবাড়ুকে হারিয়ে ফাহাদের মুখে হাসি
চেয়ারম্যান হলেন ৯ এমপির স্বজন, হেরেছেন দুজন
চেয়ারম্যান হলেন ৯ এমপির স্বজন, হেরেছেন দুজন
পিছিয়ে পড়েও জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল
চ্যাম্পিয়নস লিগপিছিয়ে পড়েও জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার