X
বুধবার, ২৯ মে ২০২৪
১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভাগ্যবান ওবায়দুল কাদের ও ইয়াফেস ওসমান

এমরান হোসাইন শেখ
১১ জানুয়ারি ২০২৪, ২১:৪০আপডেট : ১২ জানুয়ারি ২০২৪, ১৬:২৯

ভাগ্যবান স্থপতি ইয়াফেস ওসমান। তিনি বর্তমান সরকারের টানা ৪ মেয়াদেই মন্ত্রিসভায় থাকার সৌভাগ্য অর্জন করেছেন। পুরো সময়টাতেই তিনি টেকনোক্র্যাট কোটায় শেখ হাসিনার মন্ত্রিসভায় রয়েছেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও চার মেয়াদেই সরকারে রয়েছেন। অবশ্য তিনি প্রথম মেয়াদের মাঝামাঝি সময়ে মন্ত্রিসভায় যুক্ত হন। এরপর থেকে তিনি ধারাবাহিকভাবে মন্ত্রিসভায় আছেন।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকারের মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ৩৬ জন মন্ত্রিসভায় যুক্ত হয়েছেন। এদের মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী।

বিশিষ্ট কথাসাহিত্যিক শওকত ওসমানের ছেলে ইয়াফেস ওসমান ২০০৯ সালে গঠিত সরকারের টেকনোক্র্যাট কোটায় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। তখন তিনি আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ছিলেন। পুরো মেয়াদেই তিনি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে সরকার গঠনের সময়ও তিনি একই মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। পরে ২০১৫ সালের ১৪ জুলাই তাকে পূর্ণমন্ত্রী করে একই মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। ২০১৯ সালের মন্ত্রিসভায় টেকনোক্র্যাট কোটায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর দায়িত্ব পান ইয়াফেস ওসমান। এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১১ জানুয়ারি) গঠিত শেখ হাসিনার নেতৃত্বাধীন টানা চতুর্থবারের সরকারে চতুর্থবারের মতো মন্ত্রিসভায় থাকার সুযোগ ঘটলো বর্তমানে দলের উপদেষ্টা পরিষদ সদস্য স্থপতি ইয়াফেস ওসমানের।

এ বিষয়ে জানতে চাইলে ইয়াফেস ওসমান বাংলা ট্রিবিউনকে বলেন, মন্ত্রিসভায় নিয়োগের একমাত্র এখতিয়ার প্রধানমন্ত্রীর। আমাকে আবারও তার মন্ত্রিসভায় স্থান দেওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। আর তিনি নিশ্চয়ই আমার মধ্যে এমন কিছু পেয়েছেন যান জন্য পুরো সময়টা তার মন্ত্রিসভায় রেখেছেন। বাংলাদেশ প্রথমবারের মতো পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। দেশের বড় এই প্রকল্পটি এ মন্ত্রণালয়ের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। আমার মনে হয় এ বড় কাজটি প্রধানমন্ত্রী আমার মাধ্যমে হয়তো সম্পন্ন করতে চান।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ২০০৯ সালে সরকার গঠনের সময় মন্ত্রিসভায় যুক্ত হওয়ার সুযোগ পাননি। তবে, ওই সরকারের মাঝামাঝি সময়ে ২০১১ সালের ২৮ নভেম্বর তিনি মন্ত্রী হন। দায়িত্ব পান যোগাযোগমন্ত্রীর (বর্তমানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী)। ছাত্রলীগের সাবেক সভাপতি কাদের এরপর ২০১৪, ২০১৯ সালের ধারাবাহিকতায় এবারও মন্ত্রিসভায়ও রয়েছেন। দায়িত্বও পেয়েছেন একই মন্ত্রণালয়ের।

এদিকে ২০০৯ সালের সরকারের মন্ত্রিসভায় না থাকলেও পরবর্তী টানা তিন মেয়াদে মন্ত্রিসভায় রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

এদিকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সাবের হোসেন চৌধুরী ১৯৯৬ সালে গঠিত শেখ হাসিনার নেতৃত্বাধীন প্রথম সরকারের উপমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। তিনি প্রথমে নৌপরিবহন ও পরে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

সরকারের টানা চার মেয়াদের মধ্যে তৃতীয় ও চতুর্থ মেয়াদে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, ধর্মমন্ত্রী ফরিদুল হক খান (আগের মেয়াদে একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী), জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন (আগের মেয়াদে একই মন্ত্রণালয়ের উপমন্ত্রী), শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (আগের মেয়াদে শিক্ষা উপমন্ত্রী), নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী (আগের মেয়াদে একই মন্ত্রণালয়) এবং পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক (আগের মেয়াদে একই মন্ত্রণালয়) দায়িত্ব পালন করেন। এদিকে প্রথম, তৃতীয় ও চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ড. হাছান মাহমুদ (প্রথম মেয়াদে বন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পরে তৃতীয় মেয়াদে তথ্য) এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ডা. দীপু মনি (প্রথম মেয়াদে পররাষ্ট্র ও দ্বিতীয় মেয়াদে শিক্ষা)।

শেখ হাসিনার নেতৃত্বাধীন টানা ৪ মেয়াদের সরকারের মধ্যে প্রথম ও চতুর্থ মেয়াদে মন্ত্রিসভায় যুক্ত হলেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী মুহম্মদ ফারুক খান (প্রথম মেয়াদে বাণিজ্য ও বিমান) এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক (প্রথম মেয়াদে স্থানীয় সরকার প্রতিমন্ত্রী। দ্বিতীয় ও চতুর্থ মেয়াদে রয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী (দ্বিতীয় মেয়াদে পররাষ্ট্র) ও ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ (দ্বিতীয় টার্মে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী)।

প্রথমবারের মতো মন্ত্রিসভায় এসেছেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান, কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ, রেলমন্ত্রী জিল্লুল হাকিম, যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান এবং স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

প্রতিমন্ত্রীদের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম সিমিন হোসেন (রিমি), পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিবুর রহমান, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বেগম রুমানা আলী, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটু)।

/এমএস/এমওএফ/
টাইমলাইন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
১১ জানুয়ারি ২০২৪, ২১:৪০
ভাগ্যবান ওবায়দুল কাদের ও ইয়াফেস ওসমান
১১ জানুয়ারি ২০২৪, ১৯:৩২
১১ জানুয়ারি ২০২৪, ০৩:৩০
১১ জানুয়ারি ২০২৪, ০২:০৯
১০ জানুয়ারি ২০২৪, ২৩:২০
১০ জানুয়ারি ২০২৪, ২২:২৭
সম্পর্কিত
আজিজ-বেনজীর ইস্যুতে সরকার বিব্রত নয়: ওবায়দুল কাদের
সাংবাদিক হেনস্তার ব্যাপারে আমরা সতর্ক আছি: ওবায়দুল কাদের
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
সর্বশেষ খবর
৬ লাখ ৭০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়াবে দক্ষিণ সিটি
৬ লাখ ৭০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়াবে দক্ষিণ সিটি
স্পেসওয়াক করলেন চীনের শেনচৌ-১৮ ক্রুরা
স্পেসওয়াক করলেন চীনের শেনচৌ-১৮ ক্রুরা
‘মাঙ্কি মাইন্ড’ কাকে বলে জানেন?
‘মাঙ্কি মাইন্ড’ কাকে বলে জানেন?
চেয়ারম্যান প্রার্থীর স্লিপ বিতরণের অভিযোগে পৌর কাউন্সিলর আটক
চেয়ারম্যান প্রার্থীর স্লিপ বিতরণের অভিযোগে পৌর কাউন্সিলর আটক
সর্বাধিক পঠিত
আরেক পুলিশ কর্মকর্তা ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আরেক পুলিশ কর্মকর্তা ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আ.লীগের ১১ এমপি খুন, বিদেশে প্রথম আনার
আ.লীগের ১১ এমপি খুন, বিদেশে প্রথম আনার
ব্যাংক বাড়ায় সুদ, টাকা যায় মানুষের পকেটে!
ব্যাংক বাড়ায় সুদ, টাকা যায় মানুষের পকেটে!
শান্তি সম্মেলনে বাইডেনের অনুপস্থিতিতে হাততালি দেবেন পুতিন: জেলেনস্কি
শান্তি সম্মেলনে বাইডেনের অনুপস্থিতিতে হাততালি দেবেন পুতিন: জেলেনস্কি
আনার হত্যার ঘটনাস্থল থেকে মাংসপিণ্ড উদ্ধারের দাবি
আনার হত্যার ঘটনাস্থল থেকে মাংসপিণ্ড উদ্ধারের দাবি