X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

একের পর এক বিস্ফোরণ, কারণ জানা নেই কারও

সঞ্চিতা সীতু
১৫ মার্চ ২০২৩, ১২:০০আপডেট : ১৫ মার্চ ২০২৩, ১৫:০৯

একের পর এক বিস্ফোরণের ঘটনায় শঙ্কার মধ্যে রয়েছে মানুষ। সম্প্রতি পাইপলাইনের গ্যাস, এলপিজি এবং সিএনজি থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে চলেছে। তবে বিস্ফোরণের বেশ কিছু ঘটনার নিশ্চিত কারণ জানাতে পারছে না কেউই। এসব ঘটনায় মৃত্যু ঠেকাতে ব্যবহারকারীর সচেতনতার সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি বাড়ানোর কোনও বিকল্প নেই বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গত একযুগে দেশে বড় অগ্নিকাণ্ড এবং বিস্ফোরণের ১৩টি ঘটনায় অন্তত ৫৬৬ জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছে কয়েকশ’ মানুষ। কিন্তু সাধারণ মানুষের সচেতনতা আর যথাযথ কর্তৃপক্ষ ঠিকঠাক নজরদারি করলেই পরিস্থিতি সামলানো কঠিন হতো না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিস্ফোরণের কয়েকটি সাম্প্রতিক ঘটনার তালিকা মগবাজারের বাসিন্দা ফারহানা আক্তার একজন গৃহিণী। গ্যাস সংকটের কারণে এলপিজিতে রান্না করেন। সাম্প্রতিক বেশ কয়েকটি ঘটনায় এখন এলপিজি ব্যবহার করতে ভয় পাচ্ছেন। এদিকে এমাদ উদ্দিন মতিঝিলের এক অফিসের কর্মকর্তা। তিনি জানান, এখন ফুটপাত দিয়ে হাঁটার সময় মাঝে মাঝে ভয় লাগে। ফুটপাতের ওপরে এখন অনেক রেস্টুরেন্ট। এসব হোটেলে এলপিজিরও ব্যবহার আছে, আবার কোথাও কোথাও ব্যবহার হয় পাইপলাইনের গ্যাসও। ফলে আজকাল মনে হয়—কোথায় কীসে বিস্ফোরণ হবে কে জানে। এ তো গেলো উদাহরণ। এ ধরনের বক্তব্য দেন অনেকেই। পর পর বেশ কয়েকটি বড় বিস্ফোরণের পর এই শঙ্কা মানুষের মধ্যে এখন কাজ করছে।

গত ৭ মার্চ রাজধানীর পুরান ঢাকার সিদ্দিকবাজার বিস্ফোরণের পর গত ১২ মার্চ নারায়ণগঞ্জে আরও একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। নারায়ণগঞ্জের যে বাসাটিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেখানে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) কিংবা গ্যাস সিলিন্ডার ছিল না। তবে বাসাটিতে পাইপলাইনের গ্যাস ব্যবহার করা হতো। একই দিন দিনগত রাত ২টার দিকে ময়মনসিংহের ত্রিশালে একটি মাইক্রোবাস উল্টে যায়। এতে মাইক্রোবাসের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় আরও পাঁচ জন নিহত হয়েছেন।

সংশ্লিষ্টরা বলছেন, দেশে যত সিএনজিচালিত পরিবহন রয়েছে, সেগুলোর সিলিন্ডার প্রতি পাঁচ বছরে একবার টেস্ট করা প্রয়োজন। পরীক্ষায় উত্তীর্ণ হলে সেগুলো আরও তিন বছর চলতে পারে। এরপর সেগুলো বদলে ফেলার নিয়ম রয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রে ব্যবহারকারীরা সেটি না মানায় ঝুঁকি সৃষ্টি হচ্ছে। ঝুঁকিপূর্ণ এই পরিবহনগুলোর সিএনজি সিলিন্ডার কখন বিস্ফোরিত হবে তা কেউ জানে না।

গ্যাস বিপণন বিধিমালা অনুযায়ী তিতাসের পাইপলাইনগুলো কাটার পর স্থায়ীভাবে অপসারণের বিধান রয়েছে। কিন্তু মগবাজার এবং সিদ্দিকবাজারে তিতাসের সংযোগ বিচ্ছিন্ন করা হলেও পাইপলাইনটি স্থায়ভাবে বন্ধ করা হয়নি বলে পুলিশ জানিয়েছে। এতে করে পাইপলাইনটিতে লিকেজ সৃষ্টি হয়ে সেখান দিয়ে গ্যাস বের হয়ে এই দুর্ঘটনা ঘটারও শঙ্কা সৃষ্টি হয়েছে।

তবে তিতাসের ঢাকা মেট্রোর ডিজিএম মো. সিদ্দিকুর রহমান ৮ মার্চ ঘটনা ঘটার পর স্থানটি পরিদর্শন করে জানান, তিতাসের গ্যাস থেকে এই বিস্ফোরণের ঘটনা ঘটেনি। গত ১২ মার্চ তিতাসের ১৮ সদস্যর আরেকটি দল স্থানটি পরিদর্শন শেষেও একই ধরনের কথা বলেন।

সংশ্লিষ্টরা বলছেন, এর বাইরেও এলপিজির সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে প্রায়। এক্ষেত্রেও নানা কারণে সৃষ্টি হওয়া লিকেজ থেকে ঘরের মধ্যে গ্যাস জমা হয়। জমা হওয়া গ্যাস থেকেই বিস্ফোরণের ঘটনা ঘটে। নির্দিষ্ট সময় অন্তর চুলা এবং সিলিন্ডারের ভাল্ব এবং পাইপলাইন পরিবর্তন করে এই দুর্ঘটনা অনেকাংশে রোধ করা সম্ভব। একই সঙ্গে চুলা জ্বালানোর কিছুক্ষণ আগে ঘরে উন্মুক্ত বাতাস চলাচল এবং সিলিন্ডারটি এমন জায়গায় রাখা উচিত, যেখানে পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা রয়েছে।

কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, একের পর এক ঘটনা তো শঙ্কা তৈরি করবেই। তবে এই ক্ষেত্রে নিজেদের সচেতনতা সবার আগে দরকার। এখন সবারই উচিত নিজেদের গ্যাসের লাইনগুলো নিয়মিত চেক করা। লিকেজ আছে মনে হলেই তিতাসের লোক ডেকে জানানো। এলপিজির ব্যবহার সঠিকভাবে জেনে নেওয়া এবং এসব ব্যবহারের ক্ষেত্রে যেসব ব্যবহারবিধি রয়েছে, ভালোভাবে মেনে চলাও জরুরি। তিনি বলেন, সংশ্লিষ্ট সংস্থাগুলোর উচিত তদন্ত কমিটির দেওয়া প্রতিবেদনে বাস্তবসম্মত বিষয়গুলো বাস্তবায়নে উদ্যোগ নেওয়া। এছাড়া নজরদারিও বাড়ানো প্রয়োজন বলে তিনি মনে করেন।

এদিকে জ্বালানি বিশেষজ্ঞ বিডি রহমতউল্লাহ বলেন, তিতাসের এই পাইপলাইনগুলো অনেক পুরোনো। সম্প্রতি বেশ কিছু ঘটনায় তিতাসের এসব পাইপলাইনের চিত্রও উঠে এসেছে। এদিকে বিস্ফোরণের পর গ্যাস থেকে বিস্ফোরণ বলা হলেও শেষ পর্যন্ত দায় এড়িয়ে যাচ্ছে তিতাস। তারা বলছে—এটি পাইপলাইনের গ্যাস নয়। অথচ বেশ কয়েক জায়গায় পাইপলাইন পাওয়াও গেছে। তিনি বলেন, একে অপরকে দোষ না দিয়ে সঠিক কারণ খুঁজে বের করা এখন জরুরি। পাশাপাশি নিজেদের সচেতনতা এবং সংস্থাগুলোর নজরদারি বাড়াতে হবে বলে তিনি মনে করেন।

/এমএস/এমওএফ/
টাইমলাইন: সিদ্দিকবাজারে বিস্ফোরণ
১৫ মার্চ ২০২৩, ১২:০০
একের পর এক বিস্ফোরণ, কারণ জানা নেই কারও
০৮ মার্চ ২০২৩, ১৭:২৮
সম্পর্কিত
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
ভাসানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: একে একে চলে গেলেন ৩ জন
ভাসানটেকে গ্যাস সিলিন্ডারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সর্বশেষ খবর
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি