X
বুধবার, ০১ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

সিদ্দিকবাজারে বিস্ফোরণ: কী পরিমাণ ক্ষতি ব্যবসায়ীদের?

আব্দুল হামিদ
১৫ মার্চ ২০২৩, ১০:০৫আপডেট : ১৫ মার্চ ২০২৩, ১১:৩২

বিস্ফোরণে সিদ্দিকবাজারের ‘ক্যাফে কুইন’ নামের সাত তলা ভবনটির আন্ডারগ্রাউন্ড থেকে দ্বিতীয় তলা পর্যন্ত মোট তিনটি ফ্লোর ক্ষতিগ্রস্ত হয়েছে। এই তিনটি ফ্লোরে স্যানিটারি সামগ্রীর আটটি দোকান ও একটি গুদাম ছিল। এছাড়া বিস্ফোরণের কম্পনে ক্যাফে কুইনের দক্ষিণ পাশের ফাতেমা মার্কেট ও  উত্তর পাশের চায়না পয়েন্টের কয়েকটি দোকানও ক্ষতিগ্রস্ত হয়েছে। দোকান মালিক সমিতি বলছে, এই দুর্ঘটনায় প্রায় ২৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনও ক্ষতির হিসাব জানানো হয়নি।

ক্যাফে কুইন মার্কেটে নিচ তলায় ‘একমি স্যানিটারি’র মালিক জয়নাল আবেদিন। তিনি বাংলা ট্রিবিউনকে জানান, ওই ভবনের বেজমেন্টে ‘বাংলাদেশ স্যানিটারি’র শোরুম ছিল। প্রতিষ্ঠানটির মালিক ব্যবসায়ী আব্দুল মোতালেব মিন্টু; যিনি এখন গ্রেফতার হয়ে ডিবি হেফাজতে রয়েছেন। বেজমেন্টের ওপরে ভবনটির নিচ তলায়ও মিন্টুর নিজের একটি দোকান ছিল। এছাড়াও ছিল আরও চারটি স্যানিটারির দোকান। যার মধ্যে ‘আনিকা এজেন্সি ও স্যানিটারি’র মালিক মমিন উদ্দিন সুমন বিস্ফোরণে নিহত হয়েছেন। এছাড়াও আবুল বাশারের ‘বিসমিল্লাহ স্যানিটারি’, মো. খালেদের ‘হারুন এন্টারপ্রাইজ’ ও ‘আজাদ স্যানিটারি’ নামে একটি দোকান ছিল।

ক্যাফে কুইনে বিস্ফোরণের পর ধসে পড়া দুটি ফ্লোর

জয়নাল জানান, দ্বিতীয় তলায় ছিল আজাদ স্যানিটারি ও সিলভিয়া স্যানিটারির দুটি শোরুম এবং ডিলাক্স স্যানিটারির গুদাম। আর ভবনটির তৃতীয় ও চতুর্থ তলায় ভবনের মালিক ওয়াহিদুর রহমান ও মতিউর রহমান সপরিবারে থাকতেন। এর ওপরে পঞ্চম থেকে সপ্তম তলায় বেশ কিছু ভাড়াটিয়া পরিবার নিয়ে বসবাস করতেন। সেই সঙ্গে কিছু জুতার গুদামও ছিল।

বিস্ফোরণে তিন তলা পর্যন্ত দোকানগুলো উড়ে গেছে। পিলারগুলো ও কয়েকটি দেয়াল এখনও দাঁড়িয়ে আছে। বর্তমানে রাজউকের ইঞ্জিনিয়াররা সেখানে কাজ করছেন। ক্ষতিগ্রস্ত সব ফ্লোরের পিলারের সঙ্গে লোহার পাইপ দিয়ে সাপোর্ট দেওয়া হয়েছে। ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। মানুষের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। পাহারা দিচ্ছে পুলিশ ও র‌্যাব সদস্যরা।

ক্যাফে ‍কুইন স্যানিটারি মার্কেটে বিস্ফোরণে দক্ষিণ পাশের ফাতেমা মার্কেটের বাদশা ট্রেডার্স ও উত্তর পাশের চায়না পয়েন্টের সালু এন্টারপ্রাইজও (বিএসপি ট্রেডার্স) আংশিক ক্ষতির সম্মুখীন হয়েছে। দেখা গেছে, এই দুটি দোকানের সামনের অংশ ক্ষতিগ্রস্ত হলেও ভেতরে তেমন ক্ষতি হয়নি। দোকানের মালামাল ঠিক আছে। এ বিষয়ে বাদশা ট্রেডার্সের মালিক রবিউল হক বাদশা বাংলা ট্রিবিউনকে বলেন, আমার দোকানে মালামালসহ প্রায় ১৫ থেকে ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

ক্যাফে কুইনে বিস্ফোরণস্থল

হারুন এন্টারপ্রাইজের মালিক খালেদ বাংলা ট্রিবিউনকে বলেন, বিস্ফোরণে আমার ডান পাঁজরে আঘাত পেয়েছি। ঘটনার পর আশপাশের লোকজন আমাকে উদ্ধার করে। দোকানে কিছু আছে কিনা জানি না। সেই যে বের হয়ে আসছি আর যেতে পারিনি। তবে এই ঘটনায় আমার ৩০ থেকে ৪০ লাখ টাকা ক্ষতি হয়েছে। বিভিন্ন জনের কাছে মাল কেনাবেচার একটা খাতা ছিল। সেটা পেলেও কিছু টাকা হয়তো পাওয়া যাবে। কিন্তু খাতাটা পাবে কিনা জানি না। তবে বেঁচে আছি, এটাই শুকরিয়া।

বিসমিল্লাহ স্যানিটারির মালিক আবুল বাশার বলেন, আমার দোকান মার্কেটের দক্ষিণ পাশে সিঁড়ির সঙ্গে। বিস্ফোরণে আমার দোকানে কোনও কিছুই নেই। এখন দোকানের চিহ্ন পর্যন্ত নেই। এটা কী হলো, এখনও বুঝতে পারছি না। ঘটনার সময় আমি আসরের নামাজ পড়ার জন্য বাইরে গেছিলাম এসে দেখি এই ধ্বংসস্তূপ। আমার প্রায় ৪৫ থেকে ৫০ লাখ টাকা ক্ষতি হয়েছে। আমার দোকানে একটি কোমডের দাম দুই লাখ টাকাও ছিল।

বিস্ফোরণস্থলের পাশে এখনও বন্ধ কয়েকটি দোকান

একমি স্যানিটারির মালিক জয়নাল আবেদিন বলেন, এই দোকানে আমার পার্টনার বসতেন। আমি মিরপুরে বসতাম। ঘটনা শুনে ছুটে এসেছি। বিস্ফোরণে আমাদের সব শেষ হয়ে গেছে। দক্ষিণ পাশের পশ্চিম কোণে ছিল আমাদের দোকান। কিন্তু এমন বিস্ফোরণ যে মার্কেটের কোনও কিছু নেই। এখন ভেতরে প্রবেশ করতে দিচ্ছে না আইনশৃঙ্খলা বাহিনী। আল্লাহর কাছে বলছি, যেন ব্যবসার টালি খাতাটা পাই। তাহলে হয়তো কিছু টাকা পাবো পার্টির (ক্রেতা) কাছ থেকে। এছাড়া আমার প্রায় ৩৫ থেকে ৪০ লাখ টাকা ক্ষতি হয়েছে।

হাবিব ট্রেডার্সের মালিক হাবিবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ঘটনা আমার পাশেই। সেদিন এক সেকেন্ডের মধ্যে সব শেষ। কেউ কিছু বুঝতে পেরে একটু সরে যাবে, এই সুযোগ পায়নি ভুক্তভোগীরা। আমি নিজেও ভয়ে ভয়ে দোকান করছি। সেদিনের স্মৃতি সারা জীবন বয়ে বেড়াতে হবে। দোকান খুললেও কোনও বেচাকেনা নাই। কেউ আসছে না মার্কেটে। যেখানে মানুষ ঠেলে চলা যেত না, সেখানে মানুষশূন্য একটা অবস্থা। এই ক্ষত কতদিনে সেরে উঠবে, সেটাও জানা নেই।

বিস্ফোরণের পর ক্ষতি কী পরিমাণ হলো তা এখনও বোঝার চেষ্টা করছেন ব্যবসায়ীরা

সিদ্দিক বাজার মসজিদ মার্কেটের বেজমেন্ট (গ্রাউন্ড) নিউ আলিফ ট্রেড স্যানিটারি দোকানের মালিক মোসাদ্দেক আহমেদ ফারহান বাংলা ট্রিবিউনকে বলেন, সেদিনের ঘটনা মনে করতেই মাথা ধরে আসছে। ঘটনার সময় আমি এখানেই ছিলাম। বিকট একটা শব্দ পেলাম। এতে আমি যেন চেয়ার থেকে দুই ফুট ওপরের দিকে উঠে, ধপ করে নিচে পড়লাম। এছাড়া পাশের মালামালও কিছু পড়ে যায়। তাড়াতাড়ি দোকান থেকে বের হয়ে রাস্তায় যেতেই দেখি মানুষের ছোটাছুটি। এসময় দোকান বন্ধ করে ঘটনা বোঝার চেষ্টা করলাম। রাতে পুলিশ দাঁড়াতে না দেওয়া বাসায় চলে যাই। কিন্তু এটা ‍ভুলতে পারছি না। আমাদেরও মার্কেট গ্রাউন্ডে, একটু ভয় ভয় লাগছে। অনেক ব্যবসায়ীরা ফোন করছে মালামাল নেবে। এখন কী করবো। আসতেই হবে।

বাংলাদেশ পাইপ অ্যান্ড টিউবওয়েল মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি রবিউল হক বাদশা বাংলা ট্রিবিউনকে বলেন, এই ঘটনায় ব্যবসায়ীদের অপূরণীয় ক্ষতি হয়েছে। শনিবার (১১ মার্চ) ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নিয়ে সমিতির মিটিং হয়। ব্যবসায়ীদের হিসাব মতে প্রায় ১০ থেকে ১৫ কোটি টাকা মালামালের ক্ষতি হয়েছে। এছাড়া অন্যান্য ক্ষয়ক্ষতি দিয়ে ২৫ কোটি টাকা ছাড়িয়ে যাবে। তবে ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আমরা কৃতজ্ঞ। তারা দুর্ঘটনার পরপরই অভিযানে নেমে সবাইকে উদ্ধার করেছেন।

মার্কেটে ফায়ার ইকুইপমেন্টের বিষয়ে জানতে চাইলে রবিউল হক বাদশা বলেন, সব মার্কেটে ঘোষণা দেওয়া হয়েছে। প্রতিটা দোকানকে সতর্ক করা হয়েছে। আর যেন এ ধরনের ঘটনা না ঘটে সেদিকে খেয়াল রাখতে সমিতির পক্ষ থেকে মার্কেট মনিটরিং করা হবে।

রবিউল হক বাদশা বলেন, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সমিতির পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হবে, যাতে তারা ঘুরে দাঁড়াতে পারে। হয়তো এত টাকা কাউকে দেওয়া সম্ভব হবে না, কিন্তু ব্যবসা করার জন্য সাপোর্ট দেওয়া হবে।

 

/এফএস/
টাইমলাইন: সিদ্দিকবাজারে বিস্ফোরণ
১৫ মার্চ ২০২৩, ১০:০৫
সিদ্দিকবাজারে বিস্ফোরণ: কী পরিমাণ ক্ষতি ব্যবসায়ীদের?
০৮ মার্চ ২০২৩, ১৭:২৮
সম্পর্কিত
তীব্র গরমে ক্রেতা সংকট, বন্ধ ফুটপাতের বেশিরভাগ দোকান
মে দিবস: রাজধানীতে জনসভা করবে জাতীয় শ্রমিক লীগ
দূরপাল্লার বাসের জানালার পাশের যাত্রীদের ব্যাগ-মোবাইল ছিনিয়ে পালিয়ে যেত হৃদয়!
সর্বশেষ খবর
চট্টগ্রাম শ্রম আদালতে ঝুলছে দুই হাজার ৮৭ মামলা
চট্টগ্রাম শ্রম আদালতে ঝুলছে দুই হাজার ৮৭ মামলা
ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ: কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের ধরপাকড়
ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ: কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের ধরপাকড়
সরকারি খাদ্যগুদাম থেকে ভালোটা সরিয়ে রাখা হচ্ছে নিম্নমানের চাল, দুদকের মামলা
সরকারি খাদ্যগুদাম থেকে ভালোটা সরিয়ে রাখা হচ্ছে নিম্নমানের চাল, দুদকের মামলা
ইসরায়েলি হামলার দ্বারপ্রান্তে রাফাহ: জাতিসংঘ
ইসরায়েলি হামলার দ্বারপ্রান্তে রাফাহ: জাতিসংঘ
সর্বাধিক পঠিত
চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত
চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!