X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সারাকা থেকে সীতাকুণ্ডের ডিপোর ‘হত্যাকাণ্ড’: দায় এড়ানো কৌশল

উদিসা ইসলাম
০৬ জুন ২০২২, ১১:৩৬আপডেট : ০৬ জুন ২০২২, ১২:০২

রফতানিমুখী শিল্প হিসেবে পাটকে টপকে তৈরি পোশাক খাত যখন শীর্ষে উঠে আসছিল, ঠিক সেই সময়েই দেশে ঘটে গেল ভয়াবহ এক অগ্নিদুর্ঘটনা। ১৯৯০ সালে সারাকা গার্মেন্টসে সেই আগুনে পুড়ে ঝরেছিল ৩২টি তাজা প্রাণ। এরপর আরও বেশ কিছু ভয়াবহ অগ্নিকাণ্ড দগদগে দাগ রেখে গেছে দেশের মানুষের মনে। সেই তালিকায় গতবছরের (২০২১) জুলাই মাসে যুক্ত হয়েছে হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ড। সেখানে মারা গেছেন ৫২ জন। সবশেষ শনিবার (৪ জুন) রাতে সীতাকুণ্ডের ডিপোতে ভয়াবহ এমন অগ্নিদুর্ঘটনা প্রত্যক্ষ করলো দেশবাসী।

ফায়ার সার্ভিস বলছে, গত ১০ বছরে বড় অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছিল ২০১০ সালে, পুরান ঢাকার নিমতলীতে। এতে ১২৪ জন নিহত হন। এর পরের বছর সাভারের আশুলিয়ায় তাজরীন ফ্যাশনসের অগ্নিকাণ্ডে প্রাণ হারান ১১১ জন। আর ২০১৬ সালে টঙ্গীর টাম্পাকো ফয়েলস কারখানার অগ্নিকাণ্ডে মারা যান ৪১ জন। ২০২১ সালের ৮ জুলাই বিকেলে হাসেম ফুডের কারখানায় আগুন লাগার পর প্রায় ৪০ ঘণ্টা লাগে আগুন পুরোপুরি নেভাতে। আগুন লাগার পর প্রাণ বাঁচাতে কারখানা ভবন থেকে লাফিয়ে পড়ে তিন শ্রমিক নিহত হন। পরে চারতলায় এক জায়গা থেকে ৪৯ জনের পোড়া লাশ উদ্ধার করা হয়। 

শ্রমিক নেতারা বলছেন, নিয়ম-নীতির তোয়াক্কা না করে গড়ে ওঠা শিল্প-কারখানাগুলোর বেশিরভাগই নজরদারির বাইরে রয়েছে। ফলে কারখানায় আগুন নির্বাপনের ব্যবস্থা আছে কিনা, কোথায় বিস্ফেরক রাখা হচ্ছে, দাহ্য পদার্থ নিয়ম মেনে রাখা হচ্ছে কিনা এসবই থেকে যায় নজরের আড়ালে।

সারাকার বিচার হয়নি

১৯৯০ সালের ২৭ ডিসেম্বর মিরপুরের পোশাক কারখানা সারাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে প্রাথমিকভাবে ২৭ জন, পরে সবমিলিয়ে ৩২ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। দিনটিকে সারাকা দিবস হিসেবে স্মরণ করে কিছু শ্রমিক সংগঠন। তারা বলছে, ওই ঘটনায় দায়ীদের শাস্তি নিশ্চিত করা গেলে পরে তাজরীন ফ্যাশনস, রানা প্লাজা, স্মার্ট, গরিব অ্যান্ড গরিবসহ অন্যান্য কারখানায় হয়তো প্রাণহানির ঘটনা ঘটতো না।

গরিব অ্যান্ড গরিব-এর খোঁজ কেউ রাখেনি

২০১০-এর ফেব্রুয়ারিতে গাজীপুরের সোয়েটার কারখানা ‘গরিব অ্যান্ড গরিব' এ হঠাৎ লাগা আগুনে ঝরে যায় ২১টি প্রাণ। টিভি, পত্রিকায় হইচই পড়ে যায়। ওই ঘটনায়ও তদন্ত কমিটি হয়। কিন্তু হত্যা মামলা হয়েছিল কিনা সে তথ্য কেউ দিতে পারেনি। অবশ্য সেবারই প্রথম কারখানায় অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখার জন্য মালিকদের ওপর সরকারের পক্ষ থেকে চাপ প্রয়োগ করা হয়।

তাজরীন গার্মেন্টেরও বিচার মেলেনি

তাজরীন ফ্যাশনসের অগ্নিকাণ্ডের ঘটনার ১০ বছর পরও বিচার হয়নি। ওই ঘটনায় নাগরিকদের যুক্ত হয়ে মামলা, রিট করার মতো সক্রিয়তা দেখানোর পরও বিচার পায়নি শ্রমিকরা।

২০১২ সালের সেই ঘটনায় হত্যা মামলার আসামি তাজরীনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ দেলোয়ার হোসেন এখনও জামিনে আছেন। তাজরীনের ঘটনার পরের বছর সিআইডি অভিযোগপত্র দেয়। অভিযুক্ত ১৩ জনই জামিনে আছেন। সাত বছর ধরে সাক্ষ্যগ্রহণ পর্যায়ে ঝুলে আছে মামলাটি।

ট্যাম্পাকো ফয়েলস লিমিটেড

টঙ্গীর বিসিক শিল্প এলাকায় ট্যাম্পাকো ফয়েলস লিমিটেডের একটি প্যাকেজিং কারখানায় ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর অগ্নিকাণ্ডে কমপক্ষে ৪১ শ্রমিক নিহত হন। বিচার না পাওয়া পর্যন্ত এই ‘কমপক্ষে’ শব্দটি যাবে না বলে উল্লেখ করেন শ্রমিক নেতারা। কেননা, শ্রমিক মারা গেলে কতজন নিহত, কার কী পরিচয় তা জানতে পারা যায় না। ওই ঘটনায় পুলিশ ট্যাম্পাকোর মালিক সৈয়দ মকবুল হোসেনসহ সাতজনের বিরুদ্ধে এবং আগুনে নিহত এক শ্রমিকের বাবা বাদি হয়ে দুটি মামলা করেন। একটি মামলায় অভিযোগপত্র দায়ের করা হলেও বিচার সম্পন্ন হয়নি এখনও।

সীতাকুন্ডের ডিপোতে নানাধরনের রাসায়নিকের উপস্থিতির কথা বলছিলেন উদ্ধারকর্মীরা। পরে ফায়ার সার্ভিস চট্টগ্রামের উপ-পরিচালক আনিসুর রহমান বলেন, ঠিক কি কারণে বিস্ফোরণ ঘটল, তা এখনো জানা যায়নি। আগুন নিয়ন্ত্রণে কাছাকাছি যাওয়া যাচ্ছে না।

এবিষয়ে জানতে চাইলে বিস্ফোরক পরিদফতরের বিস্ফোরক পরিদর্শক আব্দুল হান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, কী কী রাসায়নিক ছিল, তা এখনই নিশ্চিত করে বলা যাবে না। কাস্টমসের তালিকা দেখে এই কন্টেইনারে কী আছে তা আগে জানতে হবে।

বিচার না হওয়ার বিষয়ে জানতে চাইলে শ্রমিক নেতা শহীদুল ইসলাম বলেন, কারখানার আগুনের ক্ষেত্রে মালিকদের ‘অবহেলা’ নিশ্চিত হওয়া গেলেও তাদের বিচারের আওতায় আনা হয় না। একটি ঘটনারও বিচার হয়নি। তাই কেউ সতর্ক হয়নি। বরং ঘটনা ঘটলে একে অপরের ওপর দায় চাপানোর কৌশল নিতে দেখা যায় এবং এসব ঘটনায় একসময় ধামাচাপা পড়ে যায়।

/ইউএস/
টাইমলাইন: সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড
১০ জুন ২০২২, ০৯:০০
০৯ জুন ২০২২, ১৩:৪৩
সম্পর্কিত
বিএম ডিপোতে বিস্ফোরণের ১ বছর, এখনও ক্ষত বয়ে বেড়াচ্ছেন সুলতান মাহমুদ
বিএম ডিপো বিস্ফোরণে নেই কারও দায়: ছেলের জন্য এখনও কাঁদেন স্কুলশিক্ষক বাবা
বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণমালিকপক্ষের অবহেলা পেয়েছে ৬ সংস্থা, কিছুই পায়নি ডিবি
সর্বশেষ খবর
রাশিয়া-চীন বাণিজ্য নিয়ে পুতিন-শির বৈঠক
রাশিয়া-চীন বাণিজ্য নিয়ে পুতিন-শির বৈঠক
বেনাপোলে পাঁচ দিন বন্ধ থাকবে আমদানি-রফতানি
বেনাপোলে পাঁচ দিন বন্ধ থাকবে আমদানি-রফতানি
যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছে বাংলাদেশ
যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছে বাংলাদেশ
যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ
টি-টোয়েন্টি বিশ্বকাপযুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!