X
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪
৩০ চৈত্র ১৪৩০

ছিটকে পড়ে জামানত হারালো মাহির ট্রাক

রাজশাহী প্রতিনিধি
০৮ জানুয়ারি ২০২৪, ১৯:০৯আপডেট : ০৮ জানুয়ারি ২০২৪, ১৯:০৯

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি শেষ পর্যন্ত নিজের জামানত রক্ষা করতে পারেননি। এই আসনের আওয়ামী লীগের নৌকার প্রার্থী ওমর ফারুক চৌধুরীর কাছে বিশাল ব্যবধানে হেরে জামানত হারিয়েছেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মাহি। 

পাশাপাশি রাজশাহীর ছয়টি সংসদীয় আসনে জামানত রক্ষা করতে পারেননি আরও ৩০ প্রার্থী। কম ভোট পাওয়ায় এই ৩১ প্রার্থী জামানত হারিয়েছেন। ছয় আসনের ১১ জন প্রার্থী জামানতের টাকা ফেরত পাবেন। এগুলোর মধ্যে পাঁচটিতে নৌকার প্রার্থীর সঙ্গে স্বতন্ত্র প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেছেন। স্বতন্ত্র না থাকা রাজশাহী-৩ আসনে নৌকার প্রার্থী একচেটিয়া ভোট পেয়েছেন। অন্য সব প্রার্থী জামানত হারিয়েছেন।

রাজশাহীর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা শামীম আহমেদ বলেন, ‘প্রত্যক প্রার্থীর কাছ থেকে ২০ হাজার টাকা করে জামানত নেয় নির্বাচন কমিশন। জামানতের টাকা ফিরে পেতে হলে নির্বাচনি এলাকায় যে পরিমাণ ভোট পড়ে, তার সাড়ে ১২ শতাংশ একেক প্রার্থীকে পেতে হয়। এই হিসাবে জেলার ছয়টি সংসদীয় আসনে ৪২ প্রার্থীর মধ্যে ৩১ জন সাড়ে ১২ শতাংশ করে ভোট পাননি। ফলে জামানত হারিয়েছেন তারা।’

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, রাজশাহী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মাহিয়া মাহি জামানত হারিয়েছেন। জামানত রক্ষায় সাড়ে ১২ শতাংশ ভোট দরকার ছিল। কিন্তু ট্রাক প্রতীকে পেয়েছেন ৪ দশমিক ৯ শতাংশ। এই আসনে দুই লাখ ১৯ হাজার ৭৯৩ জন ভোট দিয়েছেন। মাহির দরকার ছিল ২৭ হাজার ৪৭৫ ভোটের। তিনি পেয়েছেন ৯ হাজার ৯টি। তার সঙ্গে এই আসনের আরও আট প্রার্থী জামানত হারিয়েছেন। শুধু নৌকার প্রার্থী ওমর ফারুক চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী গোলাম রব্বানী জামানত ফেরত পাবেন। একই আসন থেকে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ওমর ফারুক চৌধুরী। তিনি এক লাখ তিন হাজার ৫৯২ ভোট পেয়ে টানা চতুর্থবারের মতো এমপি হলেন। স্বতন্ত্র প্রার্থী গোলাম রব্বানী পেয়েছেন ৯২ হাজার ৪১৯ ভোট।

তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা বিল্লাল হোসেন বলেন, ‌‘রাজশাহী-১ আসনে সাড়ে ১২ শতাংশের কম ভোট পাওয়ায় ৯ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। তারা হলেন—স্বতন্ত্র প্রার্থী মাহিয়া মাহি (শারমিন আক্তার নিপা), এনপিপির নুরুন্নেসা, বাংলাদেশের সাংস্কৃতিক মুক্তিজোটের বশির আহমেদ, বিএনএফের আল সাআদ, তৃণমূল বিএনপির জামাল খান দুদু, বিএনএমের মো. শামসুজ্জোহা, জাতীয় পার্টির শামসুদ্দীন, স্বতন্ত্র আয়েশা আখতার জাহান ডালিয়া (পররাষ্ট্র প্রতিমন্ত্রীর স্ত্রী) ও আখতারুজ্জামান।’

রাজশাহী-২ (সদর) আসনে ভোট দিয়েছেন ৯৩ হাজার ৪৪৩ জন। প্রার্থীদের জামানত রক্ষা করতে হলে প্রয়োজন ছিল ১১ হাজার ৬৮১টি ভোট। আসনের পাঁচ জন প্রার্থী তা পাননি। তাই জামানত হারিয়েছেন। তারা হলেন—জাসদের প্রার্থী আব্দুল্লাহ আল মাসুদ শিবলী, বাংলাদেশের সাংস্কৃতিক মুক্তিজোটের ইয়াসির আলিফ বিন হাবিব, বিএনএমের কামরুল হাসান, বাংলাদেশ কংগ্রেসের মারুফ শাহরিয়ার ও জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন। ৫৫ হাজার ১৫৬ ভোট পেয়ে এখানে এমপি নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা। ৩১ হাজার ৪৬০ ভোট পেয়ে জামানত রক্ষা করেছেন নৌকার প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। 

রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী না থাকায় একচেটিয়া ভোট পেয়েছেন নৌকার প্রার্থী আসাদুজ্জামান আসাদ। তার প্রতিদ্বন্দ্বী পাঁচ প্রার্থী জামানত হারিয়েছেন। মোট ভোট পড়েছে এক লাখ ৭৩ হাজার ৫৩৪টি। আসাদ একাই পেয়েছেন এক লাখ ৫৪ হাজার ৯০৯টি। ফলে জামানত হারালেন—বিএনএমের ভাইস চেয়ারম্যান মতিউর রহমান মতি, জাতীয় পার্টির আব্দুস সালাম খান, বাংলাদেশের সাংস্কৃতিক মুক্তিজোটের এনামুল হক, বিএনএফের বজলুর রহমান ও এনপিপির সইবুর রহমান। জামানত রক্ষা করতে হলে তাদের প্রত্যেকের প্রয়োজন ছিল ২১ হাজার ৬৯১ ভোটের।

রাজশাহী-৪ (বাগমারা) আসনে ভোট পড়েছে এক লাখ ৬৮ হাজার ৪৭৯টি। জামানত রক্ষায় প্রয়োজন ছিল ২১ হাজার ৬০ ভোট। এখানে নৌকার প্রার্থী আবুল কালাম আজাদ বিশাল ব্যবধানে হারিয়েছেন স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান এমপি এনামুল হককে। অন্যরা জামানত হারিয়েছেন। জামানত হারানো চার জন হলেন— এনপিপির জিন্নাতুল ইসলাম জিন্না, জাতীয় পার্টির আবু তালেব প্রামাণিক, বিএনএমের সাইফুল ইসলাম রায়হান ও স্বতন্ত্র বাবুল হোসেন।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে ভোট পড়েছে এক লাখ ৭৩ হাজার ৭৪৯টি। জামানত রক্ষায় প্রার্থীদের প্রয়োজন ছিল ২২ হাজার ২১৯ ভোট। জাতীয় পার্টির আবুল হোসেন, সুপ্রিম পার্টির আলতাফ হোসেন মোল্লা, বিএনএমের শরিফুল ইসলাম ও গণফ্রন্টের মখলেসুর রহমান তা পাননি। ফলে জামানত বাজেয়াপ্ত হয়েছে। এখানে তিন হাজার ৫১ ভোটে স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমানকে হারিয়ে এমপি হয়েছেন নৌকার প্রার্থী আবদুল ওয়াদুদ দারা।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে চতুর্থবারের মতো নৌকা নিয়ে এমপি নির্বাচিত হয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি পেয়েছেন এক লাখ এক হাজার ৫৯৯ ভোট। স্বতন্ত্র রাহেনুল হক পেয়েছেন ৭৪ হাজার ২৭৮ ভোট। এখানে ভোট পড়েছে এক লাখ ৭৭ হাজার ৭৪৯টি। জামানত রক্ষায় প্রয়োজন ছিল ২২ হাজার ২১৯টির। ফলে জামানত হারিয়েছেন জাসদের জুলফিকার মান্নান জামি, বিএনএমের আবদুস সামাদ, এনপিপির মহসিন আলী ও জাতীয় পার্টির শামসুদ্দীন রিন্টু। তারা ২০০ থেকে ৮০০ ভোট পেয়েছেন।

জামানত হারানো ৩১ প্রার্থীর মধ্যে রাজশাহী-৬ আসনে শামসুদ্দীন রিন্টু ও রাজশাহী-১ আসনে আখতারুজ্জামান প্রতীক বরাদ্দের পর নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন। তারপরও দুজনের পক্ষে কিছু ভোট পড়েছে। তবে এই ৩১ প্রার্থীই অল্প কিছু ভোট পেয়েছেন।

/এএম/
টাইমলাইন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
১১ জানুয়ারি ২০২৪, ১৯:৩২
১১ জানুয়ারি ২০২৪, ০৩:৩০
১১ জানুয়ারি ২০২৪, ০২:০৯
১০ জানুয়ারি ২০২৪, ২৩:২০
১০ জানুয়ারি ২০২৪, ২২:২৭
সম্পর্কিত
‘নির্বাচনে কে কত প্রভাবশালী, তা আমরা দেখবো না’
‘এমপি হতে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবো, এটুকু অন্যায় করবো-ই’
নির্বাচনে খরচ কত হলো, দলগুলোকে হিসাব জমা দেওয়ার তাগাদা ইসির
সর্বশেষ খবর
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা, হবে ‘কালবৈশাখী’ অনুষ্ঠান
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা, হবে ‘কালবৈশাখী’ অনুষ্ঠান
বরিশালের স্পেশাল হাতে মাখা ইলিশ ভুনা রাঁধবেন যেভাবে
বরিশালের স্পেশাল হাতে মাখা ইলিশ ভুনা রাঁধবেন যেভাবে
আইরির এক ওভারে ছয় ছক্কায় ইতিহাস
আইরির এক ওভারে ছয় ছক্কায় ইতিহাস
পশ্চিম তীরে ইসরায়েলি সেটেলারদের তাণ্ডব, আহত ৬ ফিলিস্তিনি
পশ্চিম তীরে ইসরায়েলি সেটেলারদের তাণ্ডব, আহত ৬ ফিলিস্তিনি
সর্বাধিক পঠিত
প্রধানমন্ত্রীর ব্রাজিল সফর, গুরুত্ব পাবে বাণিজ্য-বিনিয়োগ
প্রধানমন্ত্রীর ব্রাজিল সফর, গুরুত্ব পাবে বাণিজ্য-বিনিয়োগ
ঈদের তৃতীয় দিন: দেখতে পারেন যেসব নাটক
ঈদের তৃতীয় দিন: দেখতে পারেন যেসব নাটক
বাংলাদেশে বিমান মেরামতের কারখানা করতে চায় কানাডিয়ান কোম্পানি
বাংলাদেশে বিমান মেরামতের কারখানা করতে চায় কানাডিয়ান কোম্পানি
হুন্ডি প্রতিরোধে কী করছে সরকার?
হুন্ডি প্রতিরোধে কী করছে সরকার?
সুগন্ধি ব্যবহারের এই ৮ নিয়ম জানতেন?
সুগন্ধি ব্যবহারের এই ৮ নিয়ম জানতেন?