X
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮

সেকশনস

তালেবানের সঙ্গে সীমিত পরিসরে সম্পর্ক রাখার ঘোষণা ভারতের

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২১, ২০:১৯

তালেবানের সঙ্গে সীমিত পরিসরে সম্পর্ক রাখার ঘোষণা দিয়েছে ভারত। শনিবার ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা এ ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে ভারতের জোরালো কোনও আলোচনা হয়নি। আর আলোচনার দরজা খুললেও দলটির সঙ্গে সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে ‘ধীরে চলো’ নীতি নেবে দিল্লি। তবে আফগানিস্তানের নতুন শাসক গোষ্ঠীর সঙ্গে ‘সীমিত সম্পর্ক’ বজায় রাখা হবে।

তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন শুক্রবার বলেছিলেন, ‘মুসলমান হিসেবে আমাদের কাশ্মিরের মুসলিমদের পক্ষে আওয়াজ তোলার অধিকার রয়েছে।’ চীনকে পাকিস্তানের ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ সহযোগী’ হিসেবেও আখ্যায়িত করেন তিনি। তার ওই বক্তব্যের পরই শ্রিংলার এমন মন্তব্য ‘তাৎপর্যপূর্ণ’ বলে প্রতীয়মান হচ্ছে।

কাতারের রাজধানী দোহায় ভারতীয় দূতাবাসে মঙ্গলবার তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই-এর সঙ্গে বৈঠক করেন কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তাল। ওই বৈঠকে আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের পাশাপাশি ভারতে আসতে ইচ্ছুক আফগান সংখ্যালঘুদের দিল্লিতে ফেরানোর বিষয়ে আলোচনা হয়েছে। ভারতের আবেদন বিবেচনার আশ্বাস দিয়েছেন তালেবান নেতা।

দোহার ওই বৈঠক ভারতের এতো দিনের কাবুল নীতি থেকে অনেকটাই আলাদা বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ। সাবেক মনমোহন সিংহ বা অটলবিহারী বাজপেয়ীর সরকার কখনও তালেবানের সঙ্গে সরাসরি আলোচনার দরজা খোলেনি। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে কার্যত বাধ্য হয়েই মোদি সরকারকে দলটির সঙ্গে আলোচনার টেবিলে বসতে হয়েছে। কারণ, আফগানিস্তানের সঙ্গে কাশ্মিরের সমস্যা এবং ভারতের নিরাপত্তা সরাসরি যুক্ত। কাবুলে তালেবান শাসনে পাকিস্তানের প্রভাব স্বভাবতই দিল্লির জন্য অস্বস্তিকর হবে।

মোদি সরকারের এই পদক্ষেপ নিয়ে ভারতের ঘরোয়া রাজনীতিতে অবশ্য বিতর্ক তৈরি হয়েছে। কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ বলেছেন, ‘কেন্দ্র আগে স্পষ্ট করুক, এখনও তারা তালেবানকে জঙ্গিগোষ্ঠী মনে করে কি না।’ এই পরিস্থিতিতে ভারতীয় পররাষ্ট্র সচিবের মন্তব্য দিল্লির সতর্ক পদক্ষেপের ইঙ্গিত বলেই প্রতীয়মান হচ্ছে। সূত্র: আনন্দবাজার।

/এমপি/
টাইমলাইন: আফগানিস্তান সংকট
২০ অক্টোবর ২০২১, ১২:৫৯
০৫ অক্টোবর ২০২১, ২০:১০
২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫
২০ সেপ্টেম্বর ২০২১, ২১:২৯

সম্পর্কিত

আসামে রকেট সিস্টেম বসাচ্ছে ভারত

আসামে রকেট সিস্টেম বসাচ্ছে ভারত

ত্রিপুরায় তৃণমূল এমপির ওপর হামলা

ত্রিপুরায় তৃণমূল এমপির ওপর হামলা

আফগান জনগণের কঠিন মুহূর্তে পাশে আছে পাকিস্তান

আফগান জনগণের কঠিন মুহূর্তে পাশে আছে পাকিস্তান

আসামে রকেট সিস্টেম বসাচ্ছে ভারত

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৮:৩০

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) থেকে আসা যেকোনও হুমকি মোকাবিলায় চীন সীমান্তে পিনাক এবং স্মার্চ মাল্টিপল রকেট লাঞ্চার সিস্টেম বসিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

পিনাক অস্ত্র ব্যবস্থা একটি সার্বভৌম রকেট আর্টিলারি সিস্টেম। এটি সমুদ্র পৃষ্ঠের সমান উচ্চতায় ৩৮ কিলোমিটার পর্যন্ত দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। বেশি উচ্চতায় এর পাল্লাও বেড়ে যায়। প্রতি ৪৪ সেকেন্ডে এর একটি ব্যাটারি ৭২টি রকেট ছুড়তে সক্ষম। এর মাধ্যমে এক হাজার থেকে আটশ’ মিটার পর্যন্ত এলাকা নিরাপদ রাখা যায়।

ভারতের প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থার উদ্ভাবিত পিনাক রকেট। পিনাক এবং স্মার্চ রকেট ব্যবস্থা নিয়ে ভারেতের লে. কর্নেল শরত বলেন, ‘দ্রুত প্রতিক্রিয়া দেখানোর সক্ষমতা এবং নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম এসব অস্ত্র ব্যবস্থা গুরুত্বপূর্ণ এবং সময় সচেতন শত্রু অবস্থানে দ্রুততম সময়ে আঘাত হানতে সক্ষম।’

ভারতের প্রচলিত রকেট সিস্টেমগুলোর মধ্যে সবচেয়ে দীর্ঘ পাল্লার হলো স্মার্চ। এর সর্বোচ্চ পাল্লা ৯০ কিলোমিটার পর্যন্ত। এর একটি ব্যাটারি ৪০ সেকেন্ডে ৪৮টি রকেট ছুড়তে সক্ষম আর প্রায় ১২শ’ বর্গমিটার এলাকা সুরক্ষিত রাখতে সক্ষম।

ভগবান শিবের ধনুকের নাম থেকেই পিনাক রকেট ব্যবস্থার নামকরণ করা হয়েছে। পিনাক এবং স্মার্চ উভয় রকেট সিস্টেম থেকে বিস্ফোরক এবং গোলাবারুদ ছোড়া যায়।

/জেজে/

সম্পর্কিত

ত্রিপুরায় তৃণমূল এমপির ওপর হামলা

ত্রিপুরায় তৃণমূল এমপির ওপর হামলা

মুম্বাইয়ের ৬০ তলা আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১

মুম্বাইয়ের ৬০ তলা আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১

অনির্দিষ্টকাল রাস্তা আটকে বিক্ষোভ চলতে পারে না: ভারতের সুপ্রিম কোর্ট

অনির্দিষ্টকাল রাস্তা আটকে বিক্ষোভ চলতে পারে না: ভারতের সুপ্রিম কোর্ট

তালেবানের সঙ্গে বৈঠক ভারতের

তালেবানের সঙ্গে বৈঠক ভারতের

যৌনকর্মী ভাড়া করায় চীনের ‘পিয়ানো প্রিন্স’ আটক

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:৫৯

যৌনকর্মী ভাড়া করায় আটক হয়েছেন চীনের প্রখ্যাত পিয়ানো বাদক লি ইয়োন্ডি। বেইজিং পুলিশের এক অনলাইন পোস্টে বলা হয়েছে ৩৯ বছর বয়সী এক ব্যক্তি এবং ২৯ বছরের এক যৌনকর্মী অবৈধ কর্মকাণ্ডের স্বীকারোক্তি দিয়েছেন। তথ্য পেয়ে তাদের আটক করে কর্তৃপক্ষ।

পুলিশের বিজ্ঞপ্তিতে কারো নাম প্রকাশ করা হয়নি। তবে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পরে নিশ্চিত করেছে আটককৃত ব্যক্তি পিয়ানো বাদক লি ইয়োন্ডি। চীনের পিয়ানো প্রিন্স হিসেবে খ্যাত এই ব্যক্তিকে আটকের ঘটনায় হতবাক তার অনেক ভক্ত।

মাত্র ১৮ বছর বয়সে সবচেয়ে তরুণ পিয়ানো বাদক এবং প্রথম চীনা নাগরিক হিসেবে ২০০০ সালে মর্যাদাবান আন্তর্জাতিক চোপিন পিয়ানো প্রতিযোগিতা জেতেন লি ইয়োন্ডি। সারা দুনিয়া জুড়েই পারফর্ম করেছেন তিনি। আর চীনা ভাষীদের কাছে তিনি এক অতি পরিচিত নাম।

চীনা সোশ্যাল মিডিয়া উইবুতে এক ব্যবহারকারী লিখেছেন, ‘হায় ঈশ্বর, বিশ্বাস করতে পারছি না। এটা কি সেই লি ইয়োন্ডি যার এতোটা প্রশংসা করি?’ তবে অনেকেই তাকে কিভাবে আটক করা হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এক উইবু কমেন্টে লেখা হয়েছে, ‘আমি জানতে আগ্রহী মানুষ কিভাবে তার খোঁজ পেলো। আপনি যখন কোনও ৩৯ বছর বয়সী পুরুষ এবং ২৯ বছর বয়সী কোনও নারীকে একসঙ্গে অ্যাপার্টমেন্ট ভবনে যেতে দেখবেন তখন কিভাবে বুঝবেন যে একজন যৌনকর্মী আর অন্যজন তার খরিদ্দার। বিবাহিত যুগল, বন্ধু, যুগল বন্ধু কেন ভাববেন না?’

খবরটি ছড়িয়ে পড়ার পর চীনের মিউজিশিয়ান অ্যাসোসিয়েশন জানিয়েছে তারা লি ইয়োন্ডির সদস্যপদ প্রত্যাহার করে নিয়েছে। মারাত্মক নেতিবাচক সামাজিক প্রভাব রাখায় এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে তারা।

চীনের আইন অনুযায়ী কেউ যৌনকর্মী ভাড়া করলে ১৫ দিন পর্যন্ত কারাদণ্ড এবং পাঁচ হাজার ইউয়ান জরিমানা করা হতে পারে।

/জেজে/

সম্পর্কিত

চীনের আক্রমণ থেকে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র

চীনের আক্রমণ থেকে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র

শিশুর খারাপ আচরণে পিতা-মাতাকে শাস্তির পরিকল্পনা চীনের

শিশুর খারাপ আচরণে পিতা-মাতাকে শাস্তির পরিকল্পনা চীনের

সন্তানের খারাপ আচরণে বাবা-মাকে শাস্তি দেবে চীন

সন্তানের খারাপ আচরণে বাবা-মাকে শাস্তি দেবে চীন

জাপান উপত্যকায় চীন-রাশিয়ার যৌথ নৌমহড়া

জাপান উপত্যকায় চীন-রাশিয়ার যৌথ নৌমহড়া

প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর:  আ. লীগ ও বিএন‌পির পাল্টাপা‌ল্টি প্রস্তু‌তি

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:৫৭

স্কটল্যান্ডের গ্লাস‌গো‌তে বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশগ্রহণ ও লন্ডন সফর নিয়ে এবার মু‌খোমু‌খি হতে হ‌চ্ছে যুক্তরাজ্য আওয়ামী লীগ ও বিএনপি। দুই দ‌লের নেতারা জা‌নি‌য়ে‌ছেন, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার যুক্তরাজ্য সফ‌র ঘি‌রে এবার প্রস্তু‌তি নিয়ে পাল্টাপা‌ল্টি শোডাউনের প্রস্তু‌তি নেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবা‌দিক‌দের জা‌নি‌য়ে‌ছেন, জলবায়ু-বিষয়ক শীর্ষ সম্মেলন কপ-২৬-এ যোগ দি‌তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩১ অক্টোবর স্কটল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়বেন। সেখানে প্রধানমন্ত্রী ১ থেকে ৩ নভেম্বর সম্মেলনের উচ্চ পর্যায়ের বিভিন্ন আয়োজনে যোগ দেবেন। এরপর দ্বিপক্ষীয় বৈঠকের জন্য লন্ডনে যাবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে তিনি সরাসরি প্যারিসে যাবেন ইউনেস্কো থেকে ‘বঙ্গবন্ধু ক্রিয়েটিভ পুরস্কার’ প্রদানের জন্য।

প্রধানমন্ত্রীর সফর ঘিরে বিক্ষোভের জন্য যুক্তরাজ্য বিএন‌পির প্রস্তু‌তি সভা

অতীতেও যুক্তরাজ্য বিএন‌পি প্রধানমন্ত্রীর প্রতিটি সফ‌রের সময় বিমানবন্দর ও হো‌টে‌লের আশেপাশে বি‌ক্ষোভ প্রদর্শন ক‌রে। আর খা‌লেদা জিয়ার লন্ডন সফ‌রের সময় আওয়ামী লীগ ও সহ‌যোগী সংগঠ‌নের নেতাকর্মীরাও বিমানবন্দরে বি‌ক্ষোভ প্রদর্শন ক‌রেছেন। বিএনপির বি‌ক্ষোভের বিপরী‌তে আওয়ামী লীগ ও সহ‌যোগী সংগঠনগু‌লো প্রধানমন্ত্রীকে স্বাগত জানা‌তে ও প্রধানমন্ত্রীর অবস্থান করা হো‌টে‌লের বাইরে অবস্থান নেন।

যুক্তরাজ্য বিএন‌পির সাধারণ সম্পাদক কয়সর এম আহ‌মেদ বাংলা ট্রিবিউনকে ব‌লেন, বিএন‌পি এবার সর্বোচ্চ শ‌ক্তি নি‌য়ে মা‌ঠে নাম‌বে।

যুগ্ম সাধারণ সম্পাদক আজিম উদ্দীন বাংলা ট্রিবিউন‌কে জানান, প্রধানমন্ত্রী‌কে বি‌ক্ষোভ দেখা‌তে শুধু লন্ডন থে‌কে ৩১ অক্টোবর বিএন‌পির অন্তত এক হাজার নেতাকর্মী গ্লাসগো যা‌বেন। দলীয়ভা‌বে লন্ডন থে‌কে চারটি বাসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া নেতাকর্মী‌দের নিজ নিজ গাড়ি নি‌য়ে বি‌ক্ষো‌ভে যোগ দি‌তে নি‌র্দেশনা দেওয়া হ‌য়ে‌ছে। এবার লন্ড‌নেও ব্যাপক বি‌ক্ষো‌ভের প্রস্তু‌তি নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর সফর উপল‌ক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রস্তু‌তি সভা

বিএন‌পির বি‌ক্ষো‌ভের কর্মসূচি মোকা‌বিলায় যুক্তরাজ্য আওয়ামী লীগও এবার ব্যাপক প্রস্তু‌তি নি‌য়ে‌ছে। স্থানীয় সাংগঠ‌নিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী শ‌নিবার বাংলা ট্রিবিউনকে ব‌লেন, প্রধানমন্ত্রীকে স্বাগত জানা‌তে স্কট‌ল্যান্ড ও লন্ড‌নে বিপুল সংখ্যক নেতাকর্মী জমা‌য়েত হ‌বেন। ৭ ন‌ভেম্বর ভার্চুয়াল সভা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা অনলাইনে যুক্ত হ‌য়ে প্রধান অতিথির বক্তব্য রাখ‌বেন।

তি‌নি আরও ব‌লেন, প্রধানমন্ত্রীর আসন্ন যুক্তরাজ্য সফরের গণসমাবেশ সফল ক‍রার উদ্দেশ্যে সাংগঠনিক প্রস্তুতি কমি‌টির সভা চলছে প্রতিদিন। যে কোনও জ‌ঙ্গি-সন্ত্রাসী গোষ্ঠীকে মোকাবিলা করতে প্রস্তুত আমরা।

দলের যুক্তরাজ্য সভাপ‌তি ও মু‌ক্তিযুদ্ধের সংগঠক সুলতান মাহমুদ শরীফ ব‌লেন, আওয়ামী লীগের মতো সংগঠনকে রাজ‌নৈ‌তিকভা‌বে মোকা‌বিলায় ব্যর্থ হয়ে কেউ য‌দি সন্ত্রাস বা জ‌ঙ্গিবাদের আশ্রয় নি‌য়ে অপ‌চেষ্টা ক‌রে তার ফলাফল অতী‌তেও দেশবাসী দে‌খে‌ছেন, ভ‌বিষ্যতেও দেখ‌বেন। সন্ত্রাস, নাশকতা ও হঠকা‌রিতার প‌রিণাম ষড়যন্ত্রকারী ও অপশ‌ক্তি বাংলা‌দে‌শে অতী‌তে ভোগ ক‌রে‌ছে, ভ‌বিষ্যতেও ভোগ করবে।

/এএ/

সম্পর্কিত

হাসপাতাল ছেড়ে প্রাসাদে ফিরলেন ব্রিটিশ রানি

হাসপাতাল ছেড়ে প্রাসাদে ফিরলেন ব্রিটিশ রানি

ব্রিটিশ এমপি হত্যায় অভিযুক্ত যুবক

ব্রিটিশ এমপি হত্যায় অভিযুক্ত যুবক

আগামী বছরও মহামারি চলতে পারে: ডব্লিউএইচও

আগামী বছরও মহামারি চলতে পারে: ডব্লিউএইচও

চিকিৎসকদের পরামর্শে সফর বাতিল করেছেন রানি এলিজাবেথ

চিকিৎসকদের পরামর্শে সফর বাতিল করেছেন রানি এলিজাবেথ

হাসপাতাল ছেড়ে প্রাসাদে ফিরলেন ব্রিটিশ রানি

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:৩০

প্রাথমিক মেডিক্যাল পরীক্ষার জন্য বুধবার রাত হাসপাতালে কাটিয়েছেন ব্রিটিশ রানি এলিজাবেথ। এরপরে তিনি উইন্ডসর প্রাসাদে ফিরে গেছেন বলে জানিয়েছে বাকিংহাম প্যালেস।

প্রাসাদের তরফে জানানো হয়েছে ৯৫ বছর বয়সী রানি মধ্য লন্ডনের একটি বেসরকারি হাসপাতাল থেকে বৃহস্পতিবার দুপুরে প্রাসাদে ফিরে যান। তার মনোবল চাঙা রয়েছে।

গত বুধবার উত্তর আয়ারল্যান্ডে এক সফর বাতিল করেন ব্রিটিশ রানি। ব্যস্ত সরকারি কর্মসূচির পর চিকিৎসকেরা কিছুদিন তাকে বিশ্রাম নিতে পরামর্শ দিয়েছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে বাকিংহাম প্যালেসের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কিছুদিন বিশ্রাম নেওয়ার পরামর্শ মেনে রানি বুধবার বিকেলে কিছু পরীক্ষা-নিরীক্ষার জন্য হাসপাতালে পৌঁছান, আজ দুপুরে তিনি উইন্ডসর প্রাসাদে ফিরেছেন এবং চাঙা রয়েছেন।’

উইন্ডসর প্রাসাদ থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরের কিং এডওয়ার্ড সেভেন হাসপাতালে গাড়িতে করে যান রানি। সেখানে তাকে দেখেন বিশেষজ্ঞরা। তার উপস্থিতির সঙ্গে করোনাভাইরাসের কোনও সম্পর্ক নেই।

বাস্তব কারণেই রানিকে রাতে হাসপাতালে অবস্থান করতে হয়। আর বৃহস্পতিবার বিকেলে হালকা কাজকর্ম সারতে নিজের ডেস্কে ফিরে যান তিনি। ২০১৩ সালের পর এটাই তার প্রথম হাসপাতালে থাকা। ওই সময়ে পাকস্থলীর প্রদাহে আক্রান্ত হন তিনি।

বেসরকারি কিং এডওয়ার্ড সেভেন হাসপাতাল ব্যবহার করেন রাজপরিবারের সিনিয়র সদস্যরা। রানির স্বামী প্রয়াত ডিউক অব এডিনবার্গও এই বছরের শুরুতে এই হাসপাতালে চিকিৎসা নেন।

/জেজে/

সম্পর্কিত

প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর:  আ. লীগ ও বিএন‌পির পাল্টাপা‌ল্টি প্রস্তু‌তি

প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর:  আ. লীগ ও বিএন‌পির পাল্টাপা‌ল্টি প্রস্তু‌তি

ব্রিটিশ এমপি হত্যায় অভিযুক্ত যুবক

ব্রিটিশ এমপি হত্যায় অভিযুক্ত যুবক

আগামী বছরও মহামারি চলতে পারে: ডব্লিউএইচও

আগামী বছরও মহামারি চলতে পারে: ডব্লিউএইচও

চিকিৎসকদের পরামর্শে সফর বাতিল করেছেন রানি এলিজাবেথ

চিকিৎসকদের পরামর্শে সফর বাতিল করেছেন রানি এলিজাবেথ

পার্লামেন্টে ঢুকে শিক্ষকদের বেতনের দাবি জানালো স্কুল শিক্ষার্থীরা

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:২৬

শিক্ষকদের বেতন-ভাতা বাড়ানোর দাবিতে কঙ্গোর পার্লামেন্ট ভবনে ঢুকে বিক্ষোভ করেছেন শতাধিক স্কুল শিক্ষার্থী। গত দুই সপ্তাহ ধরে দেশটির শিক্ষা কার্যক্রম বন্ধ রেখেছেন শিক্ষকরা। এর মধ্যেই আন্দোলনে একত্মতা প্রকাশ করে পার্লামেন্টে ভবনে বিরল প্রতিবাদ জানালো তারা। শুক্রবার এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

চলতি মাসের শুরুতে বেতন-ভাতা এবং অবসরের বয়সসহ বেশ কিছু সমস্যা সমাধানে ধর্মঘট শুরু করেন শিক্ষকরা। দীর্ঘদিনের সমস্যা নিরসনে সরকারের পক্ষ থেকে এখনও কার্যকর পদক্ষেপ না নেওয়ায় চলমান আন্দোলনে একাত্মতা জানিয়ে যোগ দিয়েছে শিক্ষার্থীরাও।

নিজ নিজ স্কুল ইউনিফর্ম পরে রাজধানীতে অবস্থিত পার্লামেন্টে ঢুকে দাবি পূরণের আহ্বান জানান তারা। এসময় শিক্ষার্থীরা স্লোগান দেন, 'আমরা পড়ালেখা করতে চাই'। তাদের আন্দোলনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

এদিকে প্রাথমিক, মাধ্যমিক ও কারিগরি শিক্ষা মন্ত্রী টনি মাওয়াবা বলছেন, সংকট সমাধানে শিক্ষক ইউনিয়নের সঙ্গে সংলাপ শুরু সরকার।

/এলকে/

সম্পর্কিত

নারীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফেরা নিয়ে যা বললো তালেবান

নারীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফেরা নিয়ে যা বললো তালেবান

তালেবান শিগগিরই মেয়েদের শিক্ষা পরিকল্পনা ঘোষণা করবে : জাতিসংঘ

তালেবান শিগগিরই মেয়েদের শিক্ষা পরিকল্পনা ঘোষণা করবে : জাতিসংঘ

গভীর সংকটে সুদান, সামরিক শাসনের দাবিতে উত্তাল রাজধানী

গভীর সংকটে সুদান, সামরিক শাসনের দাবিতে উত্তাল রাজধানী

ইন্দোনেশিয়ায় নদীতে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু

ইন্দোনেশিয়ায় নদীতে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু

সর্বশেষসর্বাধিক
quiz

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

আসামে রকেট সিস্টেম বসাচ্ছে ভারত

আসামে রকেট সিস্টেম বসাচ্ছে ভারত

ত্রিপুরায় তৃণমূল এমপির ওপর হামলা

ত্রিপুরায় তৃণমূল এমপির ওপর হামলা

আফগান জনগণের কঠিন মুহূর্তে পাশে আছে পাকিস্তান

আফগান জনগণের কঠিন মুহূর্তে পাশে আছে পাকিস্তান

মুম্বাইয়ের ৬০ তলা আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১

মুম্বাইয়ের ৬০ তলা আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১

অনির্দিষ্টকাল রাস্তা আটকে বিক্ষোভ চলতে পারে না: ভারতের সুপ্রিম কোর্ট

অনির্দিষ্টকাল রাস্তা আটকে বিক্ষোভ চলতে পারে না: ভারতের সুপ্রিম কোর্ট

তালেবানের সঙ্গে বৈঠক ভারতের

তালেবানের সঙ্গে বৈঠক ভারতের

সর্বশেষ

৩১ জেলায় শনাক্ত হয়নি কেউ

৩১ জেলায় শনাক্ত হয়নি কেউ

সালিশে প্রতিপক্ষের ছুরিকাঘাতে সিএনজিচালক নিহত

সালিশে প্রতিপক্ষের ছুরিকাঘাতে সিএনজিচালক নিহত

পানি কমলেও দুর্ভোগ কমেনি বানভাসি মানুষের

পানি কমলেও দুর্ভোগ কমেনি বানভাসি মানুষের

জনগণকে প্রতিমুহূর্তে বিভ্রান্ত-বিভাজনের চেষ্টা করছে সরকার: ফখরুল 

জনগণকে প্রতিমুহূর্তে বিভ্রান্ত-বিভাজনের চেষ্টা করছে সরকার: ফখরুল 

আসামে রকেট সিস্টেম বসাচ্ছে ভারত

আসামে রকেট সিস্টেম বসাচ্ছে ভারত

© 2021 Bangla Tribune